সৌদি সবসময় বাংলাদেশের পাশে থাকবে: সৌদি রাষ্ট্রদূত

সৌদি আরব সব সময় বাংলাদেশের পাশে থাকবে বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত ঈসা বিন ইউসুফ আল দুহাইলান।
সৌদি রাষ্ট্রদূত ঈসা বিন ইউসুফ আল দুহাইলান। ছবি: সংগৃহীত

সৌদি আরব সব সময় বাংলাদেশের পাশে থাকবে বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত ঈসা বিন ইউসুফ আল দুহাইলান।

আজ শনিবার সৌদির ৯২তম জাতীয় দিবস উপলক্ষে এক বাণীতে তিনি বলেন, ধর্মীয়, সাংস্কৃতিক, অর্থনৈতিক ও মানবিক সম্পর্কের দৃঢ় ভিত্তির ওপর ভিত্তি করে সৌদি-বাংলাদেশের মধ্যে গভীর ও দারুণ সম্পর্ক রয়েছে।

তিনি বলেন, সৌদি আরব সব সময় বাংলাদেশের পাশে আছে, বিশেষ করে দুঃসময়ে।

ঈসা বিন ইউসুফ আল দুহাইলান বলেন, ২০১৬ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সৌদি সফর এবং সৌদি আরবের বাদশাহ সালমানের সঙ্গে সাক্ষাতের পর সৌদি-বাংলাদেশ সম্পর্ক আরও দৃঢ় হয়েছে।

রাষ্ট্রদূত জানান, এছাড়া সৌদি কোম্পানিগুলোও শান্তি, রাজনৈতিক স্থিতিশীলতা, নিয়ম-কানুন ও ভালো প্রণোদনার কারণে বিভিন্ন খাতে বাংলাদেশে বিনিয়োগের জন্য আন্তরিক আগ্রহ প্রকাশ করছে। এটি দ্বিপক্ষীয় সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যেতে সহায়তা করবে এবং একইসঙ্গে ২০২৬ সালের মধ্যে উন্নয়নশীল দেশের তালিকায় পৌঁছানোর স্বপ্ন পূরণে বাংলাদেশ সরকারকে সহায়তা করবে।

তিনি বলেন, বাংলাদেশ সৌদি আরবকে অত্যন্ত গুরুত্ব দেয়, যা বাংলাদেশের জীবনযাত্রার মান ও আর্থ-সামাজিক উন্নয়নে অবদান রেখেছে।

অন্যদিকে, প্রায় ২.৬ মিলিয়ন বাংলাদেশি বাংলাদেশের বৃহত্তম বিদেশি শ্রমবাজার সৌদিতে কাজ করছেন। তারা প্রতি বছর ৩৫০ কোটি ডলারের বেশি রেমিট্যান্স পাঠান।

তিনি আরও বলেন, এই দেশের মানুষের জীবনযাত্রার মান উন্নত করতে সৌদির বিরাট অবদান আছে। বাংলাদেশের অনেক জেলা উপকূলীয় অঞ্চলে অবস্থিত, যা প্রতি বছর প্রাকৃতিক দুর্যোগ, বন্যা এবং সাইক্লোনের মুখোমুখি হয়। সৌদি আরব বাড়ি, স্কুল, মসজিদ, এতিমখানা, আশ্রয়কেন্দ্র, হাসপাতাল এবং সেতু ও বিদ্যুৎ কেন্দ্র নির্মাণসহ বিভিন্ন প্রকল্পকে সহায়তা করেছে। আগামী দিনেও এই সহযোগিতা অব্যাহত থাকবে।

Comments