বাংলাদেশ

দেশীয় প্রযুক্তিতে সচল সেই ডেমু ট্রেন উদ্বোধন

দেশীয় প্রযুক্তিতে সচল হওয়া ডেমু ট্রেন রোববার থেকে বাণিজ্যিকভাবে দিনাজপুর-রংপুর রুটে নিয়মিত চলাচলের জন্য আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছে।
আজ রোববার বেলা ১২টায় দিনাজপুরের পার্বতীপুর রেলস্টেশনের দুই নম্বর প্লাটফর্মে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন ডেমু ট্রেনটির উদ্বোধন করেন। ছবি: সংগৃহীত

দেশীয় প্রযুক্তিতে সচল হওয়া ডেমু ট্রেন রোববার থেকে বাণিজ্যিকভাবে দিনাজপুর-রংপুর রুটে নিয়মিত চলাচলের জন্য আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছে।

আজ রোববার বেলা ১২টায় দিনাজপুরের পার্বতীপুর রেলস্টেশনের দুই নম্বর প্লাটফর্মে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন ডেমু ট্রেনটির উদ্বোধন করেন। 

অনুষ্ঠানে রেলমন্ত্রী বলেন, 'ট্রেনের কালোবাজারী বন্ধে নিজের টিকিট নিজের নামে কাটতে হবে। অন্য কারো নামে ট্রেনে যাতায়াত করা যাবেনা। সব পরিবহনের ভাড়া বাড়লেও যাত্রী সাধারণের কথা বিবেচনা করে ট্রেনের টিকিটের দাম বাড়েনি।'

রেলমন্ত্রী আরও বলেন, 'একটি নির্দিষ্ট সময় এই রুটে ট্রেনটি চলতে সফল হলে আগামীতে পড়ে থাকা অন্যান্য ডেমু ট্রেনগুলোও এই পদ্ধতিতে মেরামত করে বিভিন্ন রুটের জন্য প্রস্তুত করা হবে।'

উল্লেখ্য, বিভিন্ন যন্ত্রাংশ নষ্ট ও অতিরিক্ত মেরামত খরচের কারণে চীন থেকে আমদানি করা এই ডেমু ট্রেন দীর্ঘদিন অচল অবস্থায় পড়ে ছিল। বুয়েটের সাবেক শিক্ষার্থী প্রকৌশলী আসাদুজ্জামান সম্পূর্ণ দেশীয় প্রযুক্তি ব্যবহার করে পার্বতীপুর কেন্দ্রীয় লোকামোটিভ কারখানায় আবার ডেমু ট্রেন সচল করেন। 

বর্তমানে প্রতিদিন পার্বতীপুর থেকে বিকাল ৫টা ১৫মিনিট ডেমু ট্রেনটি রংপুরের উদ্দেশে ছেড়ে যাবে এবং রংপুর থেকে সন্ধ্যা ৬টা ২০মিনিটে পার্বতীপুরের উদ্দেশে রওনা দেবে।

Comments