ছাত্রলীগের মামলায় পরীক্ষাই দিতে পারলেন না তারা

ছাত্রলীগের দায়ের করা মামলায় কারাগারে থাকায় ছাত্র অধিকার পরিষদের ২ কর্মী আজ সোমবার অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষায় অংশ নিতে পারেননি।
পরীক্ষায় অংশ নিতে না পারা ঢাকা কলেজের রসায়ন বিভাগের শিক্ষার্থী মোহাম্মদ রাকিব এবং সোহরাওয়ার্দী কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী আবু কাউছার। ছবি: সংগৃহীত

ছাত্রলীগের দায়ের করা মামলায় কারাগারে থাকায় ছাত্র অধিকার পরিষদের ২ কর্মী আজ সোমবার অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষায় অংশ নিতে পারেননি।

এরা হলেন ঢাকা কলেজের রসায়ন বিভাগের শিক্ষার্থী মোহাম্মদ রাকিব এবং সোহরাওয়ার্দী কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী আবু কাউছার।

এদের মধ্যে রাকিব ছাত্র অধিকার পরিষদের ঢাকা কলেজ শাখার সাবেক সহসভাপতি এবং কাউছার সোহরাওয়ার্দী কলেজ শাখার যুগ্ম সাধারণ সম্পাদক।

দ্য ডেইলি স্টারকে বিষয়টি নিশ্চিত করেছেন ছাত্র অধিকার পরিষদের সাবেক ভারপ্রাপ্ত আহ্বায়ক রাশেদ খান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত এই ২ কলেজের অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষার রুটিন অনুসারে আজ সকাল ৯টা থেকে অন্য কয়েকটি বিভাগের পাশাপাশি রসায়ন ও রাষ্ট্রবিজ্ঞান বিভাগের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

এছাড়া আগামী ১২ অক্টোবর তৃতীয় বর্ষের অর্থনীতি বিভাগের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা আছে।

কিন্তু রাকিব ও কাউছারের মতোই ছাত্রলীগের মামলায় কারাগারে থাকায় ছাত্র অধিকার পরিষদের ঢাকা কলেজ শাখার সাবেক সহ সাংগঠনিক সম্পাদক ইউসুফেরও ওই পরীক্ষায় অংশ নেওয়ার বিষয়টি অনিশ্চিত হয়ে পড়েছে বলে জানান রাশেদ।

ছাত্র অধিকার পরিষদের ঢাকা কলেজ শাখার সাবেক সহ সাংগঠনিক সম্পাদক ইউসুফ। আগামী ১২ অক্টোবর ইউসুফের অর্থনীতি বিভাগের তৃতীয় বর্ষের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা আছে। ছবি: সংগৃহীত

বিষয়টিকে দুঃখজনক অভিহিত করে ডেইলি স্টারকে রাশেদ বলেন, 'বরাবরের মতো এবারও আমাদের ওপর হামলা-মামলা করল ছাত্রলীগ। আর ছাত্রলীগের সহযোগী হয়ে পুলিশ আমাদের কর্মীদেরই গ্রেপ্তার করল। কারাগারে থাকায় এই কর্মীরা আগামী পরীক্ষাগুলোতেও অংশ নিতে পারবেন কিনা- তা কেউ জানে না। কারণ তাদের জামিন হওয়ার বিষয়টি অনিশ্চিত।'

গত শুক্রবার বিকেলে বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদের তৃতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে ছাত্র অধিকার পরিষদ আয়োজিত সভায় হামলা চালায় ছাত্রলীগ। হামলায় আহত ছাত্র অধিকার পরিষদের ১২ নেতা-কর্মীকে তাৎক্ষণিক ঢামেক হাসপাতালে নেওয়া হয়। সেখানে তাদের দেখাশোনা করছিলেন পরিষদের আরও কয়েকজন কর্মী। আহতদের হাসপাতালে নেওয়ার পর সেখানে ছাত্রলীগ আবারও হামলা চালায় বলে অভিযোগ করেন ছাত্র অধিকার পরিষদের নেতারা।

এরপর সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় হামলায় আহত ছাত্র অধিকার পরিষদের নেতা-কর্মীসহ ২৫ জনকে আটক করে পুলিশ।

পরদিন শনিবার ছাত্র অধিকার পরিষদের ২৪ নেতা-কর্মীর নামে ২টি মামলা দায়ের করে ছাত্রলীগ। সেদিনই ছাত্রলীগের করা মামলায় ছাত্র অধিকার পরিষদের ২৪ নেতাকর্মীকে কারাগারে পাঠান আদালত।

 

Comments