কমলাপুর রেলওয়ে স্টেশনে শ্রমিকদের অবস্থান-কর্মবিরতি

বকেয়া বেতন পরিশোধ ও চাকরি স্থায়ীকরণসহ ৬ দফা দাবিতে কর্মবিরতি পালন করছেন বাংলাদেশ রেলওয়ের চুক্তিভিত্তিক নিয়োগপ্রাপ্ত কর্মচারী-শ্রমিকরা।
কমলাপুর রেল স্টেশন। ছবি: রাশেদ সুমন

বকেয়া বেতন পরিশোধ ও চাকরি স্থায়ীকরণসহ ৬ দফা দাবিতে কর্মবিরতি পালন করছেন বাংলাদেশ রেলওয়ের চুক্তিভিত্তিক নিয়োগপ্রাপ্ত কর্মচারী-শ্রমিকরা।

আজ রোববার সকাল ১০টার দিকে কমলাপুরে বিভাগীয় রেল প্রশাসন অফিসের সামনে অবস্থান নেন তারা।

সূত্র জানিয়েছে, সারা দেশে রেলের সাড়ে ৬ হাজার অস্থায়ী কর্মচারী রয়েছে। গত জুনে রেলপথ মন্ত্রণালয় প্রজ্ঞাপনে জানায়, চলতি বছরের ৩১ ডিসেম্বরের পরে আর কোনো অস্থায়ী কর্মচারী রাখা হবে না। প্রয়োজনীয় লোকবল ঠিকাদারি প্রতিষ্ঠানের মাধ্যমে নিয়োগ দেওয়া হবে।

কর্মচারীদের দাবি, গত ৪ মাস ধরে তারা বেতন পাচ্ছেন না। দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা ঘরে ফিরে যাবেন না।

রেলওয়ে অস্থায়ী শ্রমিক পরিষদ (টিএলআর) ঘোষিত কর্মসূচিতে সাধারণ শ্রমিকরাও অংশ নিয়েছেন।

বাকি ৪ দফা দাবি হলো—নিয়োগবিধি ২০২০ সংশোধন করে আগের মতো চতুর্থ শ্রেণির কর্মচারীদের ৮ম শ্রেণি পাস বহাল রাখতে হবে; আউটসোর্সিং খাত বাতিল করে অস্থায়ী খাত চালু রাখতে হবে; অস্থায়ী কর্মচারীদের অন্যায়ভাবে চাকরিচ্যুত করা যাবে না এবং রেলওয়েতে প্রচলিত আইন অনুযায়ী দৈনিক ৮ ঘণ্টা ডিউটি নির্ধারণ ও নিরাপদ কর্মস্থল নিশ্চিত করতে হবে।

ঢাকা রেলওয়ে থানার (কমলাপুর) ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফেরদৌস আহমেদ বিশ্বাস দ্য ডেইলি স্টারকে বলেন, আজ সকাল ৯টা থেকে তারা শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালন করছে। বর্তমানে তারা রেল প্রশাসন অফিসের সামনে অবস্থান করছেন স্মারকলিপি দেওয়ার জন্য।

Comments