বেনাপোল দিয়ে গাড়ি-র‍্যালি করে ভারত গেলেন ৪৩ ইউরোপীয় পর্যটক

বাংলাদেশ ভ্রমণে আসা ৪৩ ইউরোপীয় পর্যটকের একটি দল গাড়ি-র‌্যালি করে ভারতে গেছে। আজ শুক্রবার বিকেলে বেনাপোল বন্দর দিয়ে তারা ভারতে প্রবেশ করেন।
শত বছরের পুরোনো বিভিন্ন খ্যাতনামা কোম্পানির ১৬টি গাড়ি নিয়ে র‌্যালি করছেন পর্যটকরা। ছবি: সংগৃহীত

বাংলাদেশ ভ্রমণে আসা ৪৩ ইউরোপীয় পর্যটকের একটি দল গাড়ি-র‌্যালি করে ভারতে গেছে। আজ শুক্রবার বিকেলে বেনাপোল বন্দর দিয়ে তারা ভারতে প্রবেশ করেন।

গত ২০ অক্টোবর থেকে 'ইস্ট হিমালয়া ক্লাসিক্যাল ভিনটেজ কার র‌্যালিতে' অংশ নেওয়া দলটি এ বছর বাংলাদেশসহ ৩টি দেশ ভ্রমণ করে। 

অর্ধশত বছরের পুরোনো বিভিন্ন খ্যাতনামা কোম্পানির ১৬টি গাড়ি ৩ হাজার ২৪৪ কিলোমিটার পথ পাড়ি দিয়ে র‌্যালিটি কলকাতায় গিয়ে শেষ হওয়ার কথা।

বেলজিয়াম, পর্তুগাল, ফিনল্যান্ড, জার্মানি, ফ্রান্স, দক্ষিণ আফ্রিকা, যুক্তরাজ্যসহ অন্তত ৯টি দেশের ৪৩ নাগরিক নিজ খরচে এই ভ্রমণে বের হন। 

গত রোববার সকালে ভারতের ডাউকি সীমান্ত হয়ে সিলেটের তামাবিল ইমিগ্রেশন কাস্টমস সম্পন্ন করে বাংলাদেশ প্রবেশ করেন বিদেশি পর্যটকের দলটি। পরে মঙ্গলবার বিকেলে তারা গাজীপুরের একটি রিসোর্টে রাতযাপন করেন। 

সন্ধ্যায় বেনাপোল চেকপোস্টে ইমিগ্রেশন কার্যক্রম সম্পন্নের পর র‍্যালিটি ভারতে প্রবেশ করে। ছবি: সংগৃহীত

বুধবার সকালে তারা পাবনার উদ্দেশ্যে রওনা হন। সেখানে একরাত থাকার পর বৃহস্পতিবার যশোর পৌঁছায় পর্যটক দলটি। 

ভ্রমণকালে তারা বাংলাদেশের মানুষ, প্রকৃতি, শিল্প, সংস্কৃতি, খাবারের সঙ্গে পরিচিত হয়েছেন।

র‌্যালিটি বেনাপোল পৌঁছালে স্থানীয়রা শত বছরের পুরোনো গাড়িগুলো দেখার জন্য ভিড় জমায়।

পর্যটক দলের কোঅর্ডিনেটর ও দ্য জার্নি ওয়ালেটের ব্যবস্থাপনা পরিচালক মতিউর রহমান দ্য ডেইলি স্টারকে জানান, বাংলাদেশে প্রথমবারের মতো এ ধরনের আন্তর্জাতিক র‌্যালি এসেছে। কার-র‌্যালিতে অংশ নেওয়া বিদেশি নাগরিকরা বাংলাদেশের আতিথেয়তায় খুব খুশি। তারা বাংলাদেশের মানুষের জীবনযাত্রা ও সংস্কৃতিকে বেশ পছন্দ করেছেন।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম আজাদ ডেইলি স্টারকে জানান, ইউরোপীয় পর্যটকের কার-র‌্যালিটি সন্ধ্যায় বেনাপোল চেকপোস্টে আসে। তাদের ইমিগ্রেশন কার্যক্রম দ্রুত সম্পন্ন করে দেওয়ার পর তারা ভারতে প্রবেশ করেন।

Comments