সুন্দরবন রক্ষার দাবিতে মানববন্ধন

সুন্দরবনের কাছে বেপরোয়া শিল্পায়নের তীব্র সমালোচনা

জলবায়ু বিপর্যয়ের কবল থেকে বিশ্ব ঐতিহ্য সুন্দরবন রক্ষা এবং সবার জন্য সুপেয় পানি সরবরাহ নিশ্চিতের দাবিতে সুন্দরবনের ঢাংমারিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।
সুন্দরবনের ঢাংমারিতে মানববন্ধন। ছবি: সংগৃহীত

জলবায়ু বিপর্যয়ের কবল থেকে বিশ্ব ঐতিহ্য সুন্দরবন রক্ষা এবং সবার জন্য সুপেয় পানি সরবরাহ নিশ্চিতের দাবিতে সুন্দরবনের ঢাংমারিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

আজ বুধবার সকালে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), ওয়াটার কিপার্স বাংলাদেশ এবং পশুর রিভার ওয়াটার কিপারের আয়োজনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

বাপা মোংলার আহ্বায়ক পশুর রিভার ওয়াটার কিপার মো. নূর আলম শেখ মানববন্ধনে সভাপতিত্ব করেন। এসময় বক্তব্য রাখেন বাপা নেতা ইস্রাফিল বয়াতি, হাছিব সরদার, কল্পনা রানী সরদার, ভরত চন্দ্র সরদার, মীরা বিশ্বাস এবং তপন মণ্ডল প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, জলবায়ু বিপর্যয়ের ফলে সুন্দরবনের বাঘ-হরিণসহ বন্যপ্রাণী, জলজ প্রাণী ও বৃক্ষরাজির অস্তিত্ব আজ হুমকির মুখে পড়েছে। কুমিরসহ বিভিন্ন বন্যপ্রাণীর প্রজনন স্থানে লবণ পানি প্রবেশের ফলে প্রজনন কর্মকাণ্ড ব্যাহত হচ্ছে। গাছের আগা মরা রোগ পরিলক্ষিত হচ্ছে। বন্যপ্রাণীর মিষ্টি পানির আধারগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ছাড়া, ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাসসহ নানাপ্রকার প্রাকৃতিক দুর্যোগে আক্রান্ত হচ্ছে সুন্দরবন। বিভিন্ন প্রকারের বন্যপ্রাণী-বৃক্ষ-লতাগুল্ম এবং মাছের জাতের অস্তিত্ব বিলুপ্তির পথে। এমতাবস্থায় জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবিলা করতে না পারলে বিশ্ব ঐতিহ্য সুন্দরবনের অস্তিত্ব টিকিয়ে রাখা সম্ভব হবে না।

বক্তারা জলবায়ু পরিবর্তনের এই ক্ষতিকর প্রভাব মোকাবিলায় ধনী দেশগুলোর কাছে ক্ষতিপূরণ এবং জলবায়ু ন্যায্যতা দাবি করেন।

একইসঙ্গে বক্তারা সুন্দরবনে কাছে বেপরোয়া শিল্পায়নের তীব্র সমালোচনা করে সরকারকে সুন্দরবন ও উপকূল রক্ষায় পরিবেশবান্ধব টেকসই উন্নয়ন পরিকল্পনা গ্রহণের দাবি জানান।

Comments