শাহজালালে মশার উপদ্রব: ডিএনসিসিকে হাইকোর্টের ভর্ৎসনা

রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এলাকায় মশা নির্মূলে ব্যর্থতার জন্য ঢাকা উত্তর সিটি করপোরেশনকে (ডিএনসিসি) ভর্ৎসনা করেছেন হাইকোর্ট।
supreme court
সুপ্রিম কোর্ট ভবন। ছবি: স্টার ফাইল ফটো

রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এলাকায় মশা নির্মূলে ব্যর্থতার জন্য ঢাকা উত্তর সিটি করপোরেশনকে (ডিএনসিসি) ভর্ৎসনা করেছেন হাইকোর্ট।

আজ রোববার একটি রিট আবেদনের শুনানির সময় হাইকোর্টের বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের বেঞ্চ ডিএনসিসির আইনজীবী রিমি নাহরীনের কাছে এ ব্যাপারে অসন্তোষ প্রকাশ করেন।

আদালত বলেন, মশা নিধনের বিভিন্ন কর্মসূচিতে ডিএনসিসি বিপুল পরিমাণ অর্থ (৭৬ কোটি টাকা) বরাদ্দ করেছে। কিন্তু এর কোনো ফল পাওয়া যাচ্ছে না। প্রতিদিন মানুষ ডেঙ্গু জ্বরে আক্রান্ত হচ্ছে, হাসপাতালে ভর্তি হচ্ছে এবং মারা যাচ্ছে। কেন আপনারা মশা নির্মূল করতে পারছেন না? ব্যর্থ হলে আপনি দায়িত্ব ছেড়ে দিতে পারেন।'

হাইকোর্ট বেঞ্চ ডিএনসিসি, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ এবং স্বাস্থ্য অধিদপ্তরকে মশার নির্মূলে যৌথভাবে কাজ করার নির্দেশ দিয়ে আগামী বছরের ১৫ ফেব্রুয়ারির মধ্যে এই বিষয়ে প্রতিবেদন জমা দিতে বলেন।

শাহজালাল বিমানবন্দরে মশার উৎপাত বন্ধ করতে প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে ২০১৯ সালের মার্চ মাসে একটি রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. তানভীর আহমেদ। এর পরিপ্রেক্ষিতে, হাইকোর্ট ওই বছর ১২ মার্চ বিমানবন্দর এলাকায় মশা নির্মূলে নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না এর ব্যাখ্যা চেয়ে রুল জারি করেন।

আজ শুনানির সময়, আইনজীবী রিমি নাহরীন হাইকোর্টে ডিএনসিসির পক্ষে কমপ্লায়েন্স রিপোর্ট দাখিল করে বলেন, ডিএনসিসি মশা নির্মূলে ওষুধ ছিটানোর ক্রাশ প্রোগ্রাম নিয়েছে।

 

Comments