লালমনিরহাট-কুড়িগ্রামে ওএমএসের আটা সরবরাহ বন্ধ

লালমনিরহাট ও কুড়িগ্রাম জেলায় ৪৯ জন ওএমএস (ওপেন মার্কেট সেলস) ডিলারের মাধ্যমে প্রতিদিন ৪৩ মেট্রিক টন চাল বিক্রি করা হচ্ছে। তবে ‘গম সংকটের’ কারণে গতকাল মঙ্গলবার থেকে এসব দোকানে আটা সরবরাহ বন্ধ আছে।
লালমনিরহাট শহরের বাহাদুর মোড় এলাকার একটি ওএমএসের দোকানের সামনের চিত্র। ছবি: এস দিলীপ রায়/স্টার

লালমনিরহাট ও কুড়িগ্রাম জেলায় ৪৯ জন ওএমএস (ওপেন মার্কেট সেলস) ডিলারের মাধ্যমে প্রতিদিন ৪৩ মেট্রিক টন চাল বিক্রি করা হচ্ছে। তবে 'গম সংকটের' কারণে গতকাল মঙ্গলবার থেকে এসব দোকানে আটা সরবরাহ বন্ধ আছে।

এসব ওএমএসের দোকানে প্রতিদিন ১৪ মেট্রিক টন আটা বিক্রি করা হতো। এ অবস্থায় এসব দোকান থেকে কম দামে আটা কিনতে না পারায় হতাশার কথা জানিয়েছেন এর সুবিধাভোগীরা।

খাদ্য বিভাগ সূত্রে জানা যায়, এই ২ জেলার ১৪ হাজারের বেশি হতদরিদ্র পরিবার ওএমএসের চাল ও আটা কেনার সুযোগ পান। প্রতি কেজি চাল ৩০ টাকা আর প্রতিকেজি আটা ২৪ টাকা দরে বিক্রি করা হয়। প্রত্যেক সুবিধাভোগী পরিবার একবারে সর্বোচ্চ ৫ কেজি চাল ও ৩ কেজি আটা কিনতে পারেন।

লালমনিরহাট শহরের সাপ্টানা এলাকার দিনমজুর মেহের আলী (৪৮) জানান, গতকাল মঙ্গলবার থেকে তারা ওএমএসের আটা পাচ্ছেন না। তিনি বলেন, 'এখন বাজার থেকে প্রতি কেজি আটা কিনতে হচ্ছে ৬০ থেকে ৬৫ টাকা দিয়ে। ওএমএসের দোকানে আমরা এটা ২৮ টাকায় পেতাম।'

কুড়িগ্রাম শহরের কলেজ রোডের ক্ষুদ্র ব্যবসায়ী আফতাব আলীর (৫২) ভাষ্য, অনেক মধ্যবিত্ত পরিবারের লোকজনও ওএমএসের দোকান থেকে আটা কিনতেন। কিন্তু আটার সরবরাহ বন্ধ হওয়ায় তারা সবাই বিপাকে পড়েছেন। কারণ বাজার থেকে উচ্চমুল্যে আটা কেনা তাদের সাধ্যের বাইরে। 

এ বিষয়ে লালমনিরহাট জেলা খাদ্য নিযন্ত্রক রফিকুল ইসলাম আজ বুধবার দুপুরে দ্য ডেইলি স্টারকে বলেন, 'গম সরবরাহে সংকট দেখা দেওয়ায় মঙ্গলবার থেকে ওএমএসের আটা সরবরাহ বন্ধ রাখা হয়েছে। আটা সরবরাহ আবার কবে থেকে চালু করা হবে সেটা নিশ্চিত করে বলা যাচ্ছে না।'

 

Comments