বাংলাদেশ

বিএনপি নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে নিহতের ঘটনায় আসকের নিন্দা

নয়াপল্টনে বিএনপির নেতা-কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে একজন নিহতের ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে আইন ও সালিশ কেন্দ্র (আসক)।
আসক

নয়াপল্টনে বিএনপির নেতা-কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে একজন নিহতের ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে আইন ও সালিশ কেন্দ্র (আসক)।

আজ বৃহস্পতিবার আসক এক বিবৃতিতে বিরোধী রাজনৈতিক দল-মত দমনে পুলিশের অতিরিক্ত বলপ্রয়োগের ঘটনারও নিন্দা ও প্রতিবাদ জানায় সংগঠনটি।

বিবৃতিতে বলা হয়, ১০ ডিসেম্বর বিএনপির গণসমাবেশ কোথায় হবে তা নিয়ে আলোচনার মধ্যেই বুধবার নয়াপল্টনে দলটির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। সংঘর্ষ চলাকালীন পুলিশ বিএনপি নেতাকর্মীদের লক্ষ্য করে কাঁদানে গ্যাস ও শটগানের গুলি ছোঁড়ে। এ ঘটনায় মকবুল আহমেদ (৪৩) নামে একজনের মৃত্যু হয়েছেন, আহত হয়েছেন প্রায় অর্ধশতাধিক। পাশাপাশি নয়াপল্টনে দলটির কেন্দ্রীয় কার্যালয়ে অভিযান চালিয়ে যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীসহ একাধিক কেন্দ্রীয় নেতা এবং কয়েকশ বিএনপি কর্মীকে আটক করেছে পুলিশ।

আসক জানায়, শান্তিপূর্ণ সভা সমাবেশ করা যে কোনো ব্যক্তি কিংবা রাজনৈতিক দলের সাংবিধানিক অধিকার ও মৌলিক মানবাধিকার।

আইন ও সালিশ কেন্দ্র (আসক) মনে করে, শান্তিপূর্ণ সভা সমাবেশ নাগরিকদের অন্যান্য অধিকার পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এক্ষেত্রে বাধা দেয়া কিংবা বলপ্রয়োগ গণতান্ত্রিক মূল্যবোধের পরিপন্থী। আসক শান্তিপূর্ণভাবে সভা সমাবেশ করে মত প্রকাশের অধিকার যাতে খর্ব না হয় এবং এক্ষেত্রে বিদ্যমান আইনের ও আন্তর্জাতিক মানদণ্ডের যেন ব্যত্যয় না ঘটে তা নিশ্চিত করতে কর্তৃপক্ষের প্রতি আহবান জানায়।

Comments