গণপরিবহন নেই, রিকশা-অটোরিকশায় দ্বিগুণ ভাড়া

পরিবহন সংকটে ভোগান্তিতে পড়েছেন ঢাকার বাইরে থেকে ঢাকায় আসা যাত্রীরা। বাস বন্ধ থাকায় বিকল্প যানবাহনে যেতে গুনতে হচ্ছে দ্বিগুন ভাড়া। 
গণপরিবহন নেই
ছবি: স্টার

পরিবহন সংকটে ভোগান্তিতে পড়েছেন ঢাকার বাইরে থেকে ঢাকায় আসা যাত্রীরা। বাস বন্ধ থাকায় বিকল্প যানবাহনে যেতে গুনতে হচ্ছে দ্বিগুন ভাড়া। 

আজ শনিবার সকাল থেকে রাজধারীর সঙ্গে দূরপাল্লার বাস চলাচল বন্ধ থাকায় ভোগান্তি বেড়েছে দূরপাল্লার যাত্রীদের।

সড়কে সিএনজিচালিত অটোরিকশা, ভাড়া করা মোটরসাইকেল ও রিকশা চলাচল করতে দেখা গেছে। আব্দুল্লাহপুর-ঢাকা রুটে চলাচলকারী সব ধরনের বাস চলাচল বন্ধ রয়েছে।

গাজীপুর স্টেশন রোডসহ রাজধানীর আবদুল্লাহপুরের বিভিন্ন পয়েন্টে অপেক্ষা করতে দেখা গেছে অফিসগামী মানুষদের। অনেক যাত্রী বাস কাউন্টারে এসে গাড়ি না পেয়ে বাড়ি ফিরে যান।

তাওহীদ নামে এক যাত্রী দ্য ডেইলি স্টারকে বলেন, 'আমি মহাখালি থেকে দেড়শ টাকা সিএনজি ভাড়া দিয়ে আব্দুল্লাপুর এসেছি। আমার সঙ্গে ওই সিএনজিতে আরও ৩ জন ছিল। সব মিলিয়ে ৬০০ টাকা ভাড়া নিয়েছে। অন্যান্য দিন যেখানে আড়াইশ থেকে ৩০০ টাকা ভাড়া নেওয়া হয়।'  

যাত্রীদের অভিযোগ পরিস্থিতির সুযোগ নিয়ে অতিরিক্ত ভাড়া নিচ্ছে সিএনজিচালিত অটোরিকশার চালকরা। 

আব্দুল্লাপুর থেকে একজন যাত্রী দ্য ডেইলি স্টারকে জানান, পরিস্থিতির সুযোগ নিয়ে অটো চালকরা দ্বিগুণ ভাড়া দাবি করছেন। এটা যাত্রীদের সঙ্গে জুলমের শামিল।
 
সোনার বাংলা বাস কাউন্টারের কর্মচারী সাদ হোসেন দ্য ডেইলি স্টারকে জানান, বিএনপির সমাবেশকে কেন্দ্র করে দূরপাল্লার সব ধরনের বাস চলাচল বন্ধ রয়েছে। আজ সকাল ৭টা থেকে ৯টা পর্যন্ত শতাধিক যাত্রী কাউন্টারে এসে বাস না পেয়ে ফিরে গেছেন। 

আকলিমা বেগম নামে এক যাত্রী দ্য ডেইলি স্টারকে জানান, তিনি ময়মনসিংহ যাবেন। সকালে ফার্মগেট থেকে ৮০০ টাকা ভাড়া দিয়ে সিএনজিচালিত অটো রিকশায় করে আব্দুল্লাহপুরে এসেছেন। কিন্তু ময়মনসিংহগামী সব বাস চলাচল বন্ধ থাকায় তিনি বাড়ি ফিরতে পারছেন না।

তিনি বলেন, 'আমি বাড়িতে ফিরে যেতে যাচ্ছি। কিন্তু গাড়ি পাচ্ছি না।'

দিদার হোসেন নামে এক যাত্রী বলেন, 'সড়কে কোনো বাস নেই। সিএনজিচালিত অটো রিকশা, মোটরসাইকেলে বাড়তি ভাড়া নেওয়া হচ্ছে।'

তিনি বলেন, 'ব্যবসায়িক কাজে আমাকে রাজধানীর নিউ মার্কেটে যেতে হবে।'

আলী আসগর নামে এক যাত্রী বলেন, 'রাজধানীর গুলশানে যাওয়ার জন্য বাসস্ট্যান্ডে এসে দেখি পরিবহন সংকট। এখন সিএনজি ভাড়া করে টঙ্গী সদরে যাব। এতে টাকা ও সময় দুটোই নষ্ট হচ্ছে।'

রাজধানীর তেজগাঁওয়ে একটি কারখানার কর্মচারী জাফর ওয়াজেদকে সকাল সাড়ে ৭টার দিকে আবদুল্লাহপুর এলাকায় অফিসে যাওয়ার জন্য বাসের জন্য অপেক্ষা করতে দেখা যায়।

তিনি জানান, ওই এলাকায় সকাল ৬টা থেকে বাসের জন্য অপেক্ষা করছিলেন। সময়মতো অফিসে পৌঁছাতে পারবেন কি না তা নিশ্চিত ছিলেন না।

Comments

The Daily Star  | English

Five crisis-hit banks secure BB guarantee for liquidity

Five crisis-hit banks have obtained a Bangladesh Bank (BB) guarantee to avail liquidity support from the inter-bank money market, according to central bank officials.

6h ago