বাংলাদেশ

চট্টগ্রামে চিত্র প্রদর্শনী ‘বিবির দরগা’

চট্টগ্রামের খুলশীর চিত্রভাষা গ্যালারিতে শুরু হয়েছে শিল্পী আনখ সমুদ্দুরের প্রথম একক চিত্র প্রদর্শনী ‘বিবির দরগা’।
প্রদর্শনী চলবে আগামী ২৫ ডিসেম্বর পর্যন্ত। ছবি: সংগৃহীত

চট্টগ্রামের খুলশীর চিত্রভাষা গ্যালারিতে শুরু হয়েছে শিল্পী আনখ সমুদ্দুরের প্রথম একক চিত্র প্রদর্শনী 'বিবির দরগা'।

গতকাল বৃহস্পতিবার এ প্রদর্শনীর উদ্বোধন করা হয়। চিত্রভাষা গ্যালারির আয়োজনে প্রদর্শনী চলবে আগামী ২৫ ডিসেম্বর পর্যন্ত।

প্রদর্শনীর উদ্বোধন করেন শিল্পী কফিল আহমেদ। আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্পী ঢালী আল মামুন। চিত্রভাষা গ্যালারির এটি ১২তম আয়োজন।

পশ্চিমবঙ্গের নদীয়ায় জন্ম ও বেড়ে ওঠা আনখ সমুদ্দুর আঁকার পাশাপাশি অলঙ্করণশিল্পী হিসেবে যুক্ত আছেন পিপলস্ আর্কাইভ অব রুরাল ইন্ডিয়াতে। যুক্ত আছেন লেখালেখিতেও।

'বাঙালি পরিযায়ী শ্রমিকের জীবনবিশ্ব' বিষয়ে সেন্টার ফর স্টাডিজ ইন সোশ্যাল সায়েন্সেস থেকে পিএইচডি করছেন এই তরুণ শিল্পী।

'বিবির দরগা' প্রদর্শনীর উদ্বোধনী পর্ব সঞ্চালনা করেন চিত্রভাষা গ্যালারির সদস্য মাহমুদ আলম সৈকত। এই পর্বে শুভেচ্ছা বক্তব্য দেন চিত্রভাষা গ্যালারির পরিচালক মইনুল আলম।

আমন্ত্রিত অতিথির বক্তেব্যে শিল্পী ঢালী আল মামুন বলেন, 'আনখের কাজে সুর, সাহিত্য, শিল্প, রাজনীতি সবই আছে। কিন্তু সে তা মুখ্য করে তুলেছে মানুষের সঙ্গে অমানুষের চরিত্রকে বড় করে, যা আজকের বিশ্বে সবচেয়ে বড় ব্যাপার। জানা-অজানাতে সে মানুষের কাছে সেই চেতনাকে তুলে ধরেছে।'

শিল্পী কফিল আহমেদ বলেন, 'মহামারির এ সময়ে শিল্পী আনখ যা এঁকেছে তা অবশ্যই দুর্গম কাজ বলা যায়। ভেতর থেকে না আসলে তা কখনো প্রয়োজনীয় হয়ে উঠে না।'

'বিবির দরগা' প্রদর্শনীতে শিল্পী আনখ সমুদ্দুরের নানা মাধ্যমে আঁকা মোট ৫০টি শিল্পকর্ম প্রদর্শিত হচ্ছে। প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত। প্রতিদিন বিকেল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত এ প্রদর্শনী চলবে।

Comments