দেশের ৬৩ শতাংশ মানুষ ইন্টারনেটের প্রয়োজন বোধ করে না: সমীক্ষা

দেশে ৯৭ দশমিক ৪ শতাংশ পরিবার মোবাইল ফোন ব্যবহার করে। তবে তাদের মধ্যে ৬৩ দশমিক ১ শতাংশ পরিবার ইন্টারনেট ব্যবহারের প্রয়োজন অনুভব করেন না।
ছবি: আব্দুল্লাহ আল আমীন

দেশে ৯৭ দশমিক ৪ শতাংশ পরিবার মোবাইল ফোন ব্যবহার করে। তবে তাদের মধ্যে ৬৩ দশমিক ১ শতাংশ পরিবার ইন্টারনেট ব্যবহারের প্রয়োজন অনুভব করেন না।

দেশজুড়ে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো পরিচালিত একটি সমীক্ষায় এই চিত্র উঠে এসেছে। সমীক্ষার প্রাথমিক প্রতিবেদনে বলা হয়েছে, দেশের ৫২ দশমিক ২ শতাংশ মানুষ স্মার্টফোন ব্যবহার করেন। বিভাগ অনুযায়ী, ঢাকায় স্মার্টফোন ব্যবহারের হার সর্বোচ্চ ৫৪ দশমিক ২ শতাংশ এবং রাজশাহী বিভাগে সর্বনিম্ন ১৯ দশমিক ৭ শতাংশ।

মোবাইল ফোন ব্যবহারের ক্ষেত্রে নারীরা পুরুষের থেকে এগিয়ে আছেন। পুরুষদের মধ্যে ৮৯ শতাংশ ৯ শতাংশ মোবাইল ফোন ব্যবহার করেন। নারীদের ক্ষেত্রে এই হার ৯০ শতাংশ।

গৃহস্থালি ও ব্যক্তিগত পর্যায়ে তথ্যপ্রযুক্তির ব্যবহার নিয়ে সমীক্ষাটির প্রাথমিক ফলাফল আজ প্রকাশ করা হয়েছে।

সমীক্ষায় দেখা গেছে, কম্পিউটার ব্যবহারকারীর সংখ্যা চট্টগ্রাম বিভাগে সর্বোচ্চ ১৫ শতাংশ এবং বরিশাল বিভাগে সর্বনিম্ন ৪ শতাংশ।

এতে আরও বলা হয়, মোট জনসংখ্যার মধ্যে ইন্টারনেট ব্যবহারকারীর হার ২০১৩ সালে ৬ দশমিক ৭ শতাংশ থেকে ২০২২ সালে বেড়ে হয়েছে ৩৮ দশমিক ৯ শতাংশ। মোবাইল ফোনের ব্যবহারের হারও একই সময়ের মধ্যে ৮১ দশমিক ৭ শতাংশ থেকে বেড়ে হয়েছে ৮৯ দশমিক ৯ শতাংশ৷ এর মধ্যে কম্পিউটার ব্যবহারকারীদের অনুপাতও বেড়েছে৷

ঢাকায় বিবিএস মিলনায়তনে প্রতিষ্ঠানটির মহাপরিচালক মো. মতিয়ার রহমানের সভাপতিত্বে সমীক্ষা প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিসংখ্যান ও তথ্যবিজ্ঞান বিভাগের সচিব শাহনাজ আরেফিন।

Comments