থার্টি ফার্স্টে ফানুস ওড়ানো-ডিজে পার্টি করা যাবে না: ডিএমপি

থার্টি ফার্স্ট নাইট উদযাপনে ফানুষ ওড়ানোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (পিএমপি)।
থার্টি ফার্স্টে ফানুস ওড়ানো-ডিজে পার্টি করা যাবে না: ডিএমপি
সংবাদ সম্মেলনে ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক। ছবি: সংগৃহীত

থার্টি ফার্স্ট নাইট উদযাপনে ফানুষ ওড়ানোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

আজ শনিবার ডিএমপির মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক বলেন, উৎসবের সময় পটকা ব্যবহারও নিষিদ্ধ করা হবে।

ডিএমপি প্রতি বছর এ ধরনের নিষেধাজ্ঞা জারি করলেও তা কার্যকর হয় না, ফলে বিভিন্ন ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটে।

গত বছর থার্টি ফার্স্ট নাইটে ঢাকাসহ সারাদেশেনর বিভিন্ন স্থানে আকাশ থেকে একাধিক বাড়ি ও বাড়ির ছাদে ফানুস পড়ে আগুনের ঘটনা ঘটে।

ডিএমপি কমিশনার বলেন, 'ঢাকা খুবই ঘনবসতিপূর্ণ এলাকা। আকাশে কাগজের ফানুস উড়ানোর কারণে দুর্ঘটনা ঘটেছে... কেউ এগুলো ছেড়ে দিলে তাদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

পুলিশ কর্মকর্তা আরও বলেন, আগের বছরের মতো এবারও উন্মুক্ত স্থানে থার্টি ফার্স্ট নাইট উদযাপনের অনুমতি দেওয়া হবে না এবং আজ সন্ধ্যা ৬টা থেকে আগামীকাল সন্ধ্যা পর্যন্ত বারগুলো বন্ধ থাকবে।

এ ছাড়া কোনো ডিজে পার্টিরও অনুমতি দেওয়া হবে না বলে জানান তিনি।

ডিএমপি কমিশনার আরও বলেন, 'আমরা রাত ৮টার পর থেকে গুলশান, বনানী, বারিধারায় প্রবেশ নিয়ন্ত্রণ করবো। রাস্তা বন্ধ করে একটি বা দুটি সড়ক খোলা রাখা হবে। রাত ৮টার পরে আমতলী ও কাকলী ক্রসিং দিয়ে প্রবেশ করা যাবে, অন্যান্য প্রবেশ পথগুলো আমরা বন্ধ করে দেবো।'

এ সময় গুলশান, বনানী ও বারিধারা এলাকার বাসিন্দাদের রাত ৮টার মধ্যে ঘরে ফেরার আহ্বান জানান তিনি।

ফারুক আরও বলেন, 'সার্বিক নিরাপত্তার স্বার্থে গুলশান, বনানী, বারিধারা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক এলাকার বাসিন্দা না যারা, তাদের এসব এলাকায় যেতে নিরুৎসাহিত করা হচ্ছে। এসব এলাকায় সন্ধ্যা ৬টার পরে কোনো বহিরাগত ব্যক্তি ও যানবাহন প্রবেশ করতে পারবে না।'

বিশেষ প্রয়োজনে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় প্রবেশের ক্ষেত্রে দায়িত্বরত পুলিশের কাছে পরিচয়পত্র দেখানোর অনুরোধ জানান তিনি।

ডিএমপি কমিশনার বলেন, 'হাতিরঝিল এলাকায় কোনো গাড়ি প্রবেশ করতে দেওয়া হবে না। উচ্চ শব্দে গাড়ির হর্ন বাজানো এবং বেপরোয়া গতিতে গাড়ি চালানো প্রতিরোধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। প্রয়োজনে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। মাতাল অবস্থায় কেউ যাতে গাড়ি চালাতে না পারে সে জন্য ব্রিদিং টেস্ট করা হবে।'

'জঙ্গি ছিনতাইয়ের একটি ঘটনা ঘটে গেছে। আমাদের অভিযান চলছে। জঙ্গি ধরা পড়ছে। তবে থার্টি ফার্স্ট নাইটকে ঘিরে জঙ্গিদের কোনো থ্রেট নেই,' বলেন তিনি।
 

Comments

The Daily Star  | English

Abu Sayed’s death in police firing: Cops’ FIR runs counter to known facts

Video footage shows police shooting at Begum Rokeya University student Abu Sayed, who posed no physical threat to the law enforcers, during the quota reform protest near the campus on July 16. He died soon afterwards.

12h ago