বাংলাদেশ

লামায় ম্রো পাড়ায় হামলার প্রতিবাদে শাহবাগে বিক্ষোভ

বান্দরবানের লামা উপজেলার সরইয়ে রেঙয়েন ম্রোপাড়ায় লুটপাট, অগ্নিসংযোগ ও ভাঙচুরের প্রতিবাদে সমাবেশ করেছে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ (পিসিপি) ও ‘বাংলাদেশ আদিবাসী ছাত্র সংগ্রাম পরিষদ’।
বান্দরবানের লামা উপজেলার সরইয়ে রেঙয়েন ম্রোপাড়ায় লুটপাট, অগ্নিসংযোগ ও ভাঙচুরের প্রতিবাদে রাজধানীর শাহবাগে সমাবেশ করেছে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ (পিসিপি) ও ‘বাংলাদেশ আদিবাসী ছাত্র সংগ্রাম পরিষদ’। ছবি: সংগৃহীত

বান্দরবানের লামা উপজেলার সরইয়ে রেঙয়েন ম্রোপাড়ায় লুটপাট, অগ্নিসংযোগ ও ভাঙচুরের প্রতিবাদে সমাবেশ করেছে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ (পিসিপি) ও 'বাংলাদেশ আদিবাসী ছাত্র সংগ্রাম পরিষদ'।

আজ মঙ্গলবার বিকেল ৪টায় রাজধানীর শাহবাগে এই সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

সমাবেশে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদে ঢাকা মহানগর শাখা সভাপতি রেঙইয়াং ম্রো বলেন, 'এটি একটি গণহত্যার প্রচেষ্টা। এই গণহত্যার বিচার চাই। যদি বিচার না পাই, যদি রাতের অন্ধকারে পালিয়ে যাওয়া মানুষগুলো প্রতিরোধ সংগ্রাম গড়ে তোলে সেই দায় কিন্তু আইনশৃঙ্খলা বাহিনীকেই নিতে হবে। কেননা, এই লামা রাবার ইন্ডাস্ট্রিজ কোম্পানি লিমিটেডের দস্যুতার কারণে আমরা ইতোমধ্যে এখানে বারবার সমবেত হয়েছি। সাবেক প্রশাসনিক কর্মকর্তা, আমলা, সাবেক নিরাপত্তা সদস্যরা নামে মাত্র কোম্পানি খুলে তাদের উচ্ছেদের পায়তারা করছে।'

'সেখানে হামলা হয়েছে। কিন্তু আইনশৃঙ্খলা বাহিনী কী করছে? স্থানীয় প্রশাসন ম্রো ত্রিপুরাদের সাহায্য করার বদলে প্রতক্ষ ও পরোক্ষভাবে সহযোগিতা করছে। সেখানকার এস. আই. শামীম স্থানীয়দের অন্যত্র চলে যাওয়ার হুমকিও দিয়েছে। প্রগতিশীল মানুষদের উদ্যোগে স্কুল প্রতিষ্ঠা করতে গেলে সেখানেও প্রশাসন বাধা দিয়েছে,' বলেন তিনি।

পিসিপির পলিটেকনিক শাখার সভাপতি রুবেল চাকমা বলেন, 'আমরা বারবার মিছিল সমাবেশ করছি। কিন্তু প্রশাসন কোনো ব্যবস্থা নিচ্ছে না। এই সব কিছুর মূলে রয়েছে পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়ন না করা। আমরা এই অবিচারের সঠিক বিচার চাই।'

পিসিপির ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি তরুণ বিকাশ চাকমা বলেন, 'লামার ঘটনা কোনো বিচ্ছিন্ন ঘটনা নয়। এটি পার্বত্য চট্টগ্রামে দীর্ঘদিন ধরে চলে আসা ষড়যন্ত্রের এক অবিচ্ছেদ্য অংশ। পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি বাস্তবায়ন না হওয়ার ফলে এসব ঘটনা বারবার ঘটছে বলে আমি মনে করি।'

পিসিপির ঢাকা মহানগর শাখার সভাপতি রেং ইয়ং ম্রোর সভাপতিত্বে ও সংগঠনটির সাধারণ সম্পাদক জগদীশ চাকমার সঞ্চালনায় সমাবেশে আরও উপস্থিত ছিলেন 'বাংলাদেশ আদিবাসী ছাত্র সংগ্রাম পরিষদ' এর সাধারণ সম্পাদক চ্যং ইয়ুং ম্রোসহ আরও অনেকে।

এছাড়া মঙ্গলবার বিকেলে খাগড়াছড়ি সদরে সচেতন শিক্ষার্থীদের ব্যানারে হামলায় জড়িতদের গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে বিক্ষোভ মিছিল হয়েছে।

বান্দরবানে লামায় ম্রোদের ঘরে সোমবার রাতে অগ্নিসংযোগ, হামলা ও লুটপাটের অভিযোগ ওঠে লামা রাবার ইন্ডাস্ট্রিজ কর্তৃপক্ষের বিরুদ্ধে।

অভিযোগকারীরা জানিয়েছেন, সোমবার ভোররাত ১টার দিকে ৫-৬টি ট্রাকে করে বহিরাগতরা এসে রেঙয়েন ম্রো পাড়ায় আগুন দেয়।

Comments