এবার থানচিতে ভ্রমণ নিষেধাজ্ঞা ১১-১৭ জানুয়ারি

বান্দরবানের রুমা ও রোয়াংছড়ি উপজেলায় অনির্দিষ্টকালের ভ্রমণ নিষেধাজ্ঞা জারির পর এবার থানচিতে নতুন করে ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছে প্রশাসন।
নয়নাভিরাম বান্দরবান। ছবি: স্টার

বান্দরবানের রুমা ও রোয়াংছড়ি উপজেলায় অনির্দিষ্টকালের ভ্রমণ নিষেধাজ্ঞা জারির পর এবার থানচিতে নতুন করে ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছে প্রশাসন।

বান্দরবানের সশস্ত্র সন্ত্রাসী সংগঠন কেএনএফ ও দেশীয় জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার অস্ত্র প্রশিক্ষণ ও জঙ্গি তৎপরতার বিরুদ্ধে র‍্যাব ও সেনাবাহিনীর যৌথ অভিযানে পরিপ্রেক্ষিতে পাহাড়ে ভ্রমণকারীদের নিরাপত্তাজনিত কারণ দেখিয়ে রুমা ও রোয়াংছড়ি উপজেলায় দেশি-বিদেশি পর্যটকদের জন্য সর্বশেষ গত ১১ ডিসেম্বর অনির্দিষ্টকালের জন্য ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছিল জেলা প্রশাসন।

আজ সোমবার বিকেলে রুমা ও রোয়াংছড়ির সঙ্গে আবারও থানচিকে নতুন করে ভ্রমণ নিষেধাজ্ঞার আওতায় অন্তর্ভুক্ত করে গণবিজ্ঞপ্তি দিয়েছেন বান্দরবানের জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি।

গণবিজ্ঞপ্তিতে বলা হয়, বান্দরবান সেনা রিজিয়নের আবেদনের পরিপ্রেক্ষিতে পর্যটকদের নিরাপত্তার কথা বিবেচনা করে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গত ১৭ অক্টোবর রুমা ও রোয়াংছড়ি উপজেলায় পর্যটকদের জন্য প্রথম ভ্রমণ নিষেধাজ্ঞা দেওয়া হয়। দ্বিতীয় দফায় এই নিষেধাজ্ঞা ২৩ অক্টোবর পর্যন্ত বাড়ানো হয়। এরপর তৃতীয় দফায় ৩০ অক্টোবর থানচি ও আলীকদম উপজেলাকে সংযুক্ত করে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করা হয়। পরে এ নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানো হয় ৪ নভেম্বর পর্যন্ত।

এরপর ৪ নভেম্বর থেকে ৮ নভেম্বর পর্যন্ত বান্দরবানের ৪ উপজেলায় ভ্রমণ নিষেধাজ্ঞা বাড়ানো হয়। ৮ নভেম্বর এক গণবিজ্ঞপ্তিতে আলীকদমকে বাদ দিয়ে ১২ নভেম্বর পর্যন্ত রুমা, রোয়াংছড়ি ও থানচি উপজেলায় ভ্রমণ নিষেধাজ্ঞা বহাল রাখে জেলা প্রশাসন।

আবারও এই নিষেধাজ্ঞা ১৬ নভেম্বর থেকে ২০ নভেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছিল। পর্যায়ক্রমে এই নিষেধাজ্ঞা ২০ নভেম্বর থেকে ২৮ নভেম্বর, ২৮ নভেম্বর থেকে ৪ ডিসেম্বর পর্যন্ত বাড়িয়ে গণবিজ্ঞপ্তি দেয় জেলা প্রশাসন।

এরপর গত ৮ ডিসেম্বর রুমা ও রোয়াংছড়িসহ নতুন করে আবারও থানচি উপজেলাকে নিষেধাজ্ঞার আওতায় অন্তর্ভুক্ত করে ১১ ডিসেম্বর পর্যন্ত ভ্রমণ নিষেধাজ্ঞার মেয়াদ বাড়িয়েছিল স্থানীয় প্রশাসন।

১১ ডিসেম্বর পুণরায় রুমা ও রোয়াংছড়িতে অনির্দিষ্টকালের জন্য ভ্রমণ নিষেধাজ্ঞা দেয় প্রশাসন। এবার বিভিন্ন নিরাপত্তাজনিত কারণ দেখিয়ে ১১ জানুয়ারি থেকে ১৭ জানুয়ারি পর্যন্ত থানচিতে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে প্রশাসন।

Comments