আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায় ৬.৯ ডিগ্রি সেলসিয়াস

দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড় ও এর আশপাশের এলাকার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র শৈত্যপ্রবাহ। আজ মঙ্গলবার সকালে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৬ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। যা দেশের সর্বনিম্ন এবং চলতি শীত মৌসুমের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা।
তীব্র শীতে ভোগান্তি বেড়েছে শিশুদের। পঞ্চগড়ে শীতের পোশাক কিনছেন এক মা। ছবি: কামরুল ইসলাম রুবাইয়াত/স্টার

দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড় ও এর আশপাশের এলাকার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র শৈত্যপ্রবাহ। আজ মঙ্গলবার সকালে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৬ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। যা দেশের সর্বনিম্ন এবং চলতি শীত মৌসুমের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আব্দুল হামিদ দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, 'গত ২৪ ঘণ্টায় (আজ সকাল ৬ টা পর্যন্ত) তেঁতুলিয়ায় ৬ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। যা চলতি শীতের মৌসুমে সর্বনিম্ন।'

হিমালয়ের খুব কাছাকাছি জেলা হওয়ায় পঞ্চগড়ের ওপর দিয়ে খুব সহজেই বয়ে যায় উত্তর পশ্চিম দিক থেকে আসা হিমালয়ের হিম বায়ু তাপমাত্রা কমে যেতে মূল ভূমিকা রাখছে বলে জানিয়েছেন তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. রাসেল শাহ্‌। 

এসব এলাকার ওপর দিয়ে শীতল হাওয়া অনবরত বয়ে যাওয়ায় কুয়াশা কমলেও শীতের তীব্রতা কমেনি বলে জানিয়েছেন তিনি।

মো. রাসেল শাহ্‌ বলেন, 'আকাশে মেঘ থাকলে তাপমাত্রা কিছুটা বাড়ে। এখন মেঘ কেটে যাওয়ায় দিনের বেলা রোদের দেখা মিললেও উত্তরের হিম বায়ুতে সেই রোদের কোনো শক্তি থাকছে না। এতে করে তাপমাত্রা কমে যাচ্ছে। মৃদু ও মাঝারি শৈত্যপ্রবাহ এ মাস জুড়েই বিরাজ করার সম্ভাবনা রয়েছে।'

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগার সূত্রে জানা যায়, এর আগে গতকাল সোমবার সকাল ৯টায় তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৭ ডিগ্রি সেলসিয়াস। একই দিনে সন্ধ্যা ৬টায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২৪ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। গত রোববার তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২৩ ডিগ্রি সেলসিয়াস। এর আগে গত শনিবার তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস এবং দিনের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২১ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবারে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৯.৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২১ ডিগ্রি সেলসিয়াস।

মো. রাসেল শাহ্‌ জানান, ২০১৮ সালের ৮ জানুয়ারি তেঁতুলিয়ায় দেশের ইতিহাসের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছিল ২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। ১৯৬৮ সালের ৪ ফেব্রুয়ারি শ্রীমঙ্গলে সর্বনিম্ন তাপমাত্রা ২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যসবেক্ষণাগার সূত্র আরও জানা, দেশে ২ ডিগ্রি থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা থাকলে অতি তীব্র শৈত্যপ্রবাহ বলে বিবেচিত হয়। ৪ ডিগ্রি থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যায়। ৬ ডিগ্রি থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা থাকলে মাঝারি শৈত্যপ্রবাহ এবং ৮ ডিগ্রি থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে মৃদু শৈত্যপ্রবাহ বলে ধরা হয়।

কিছুদিন ধরে পঞ্চগড় ও এর আশপাশের এলাকায় মৃদু ও মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ায় বিপাকে পড়েছে মানুষে। বিশেষ করে বৃদ্ধ ও শিশুরা আক্রান্ত হচ্ছেন শীতজনিত রোগে।

এছাড়া শীতের তীব্রতার কারণে ঠিকমত কাজও করতে পারছে না শ্রমজীবী মানুষ। ফলে কষ্টে দিনাপাত করছেন তারা।

Comments