বাংলাদেশ

অনলাইনে রাজউকে ৩৪০৩৬ নকশা অনুমোদনের আবেদন এসেছে: গণপূর্ত প্রতিমন্ত্রী

গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ জাতীয় সংসদে জানিয়েছেন, অনলাইনে নকশা অনুমোদন কার্যক্রম শুরুর পর থেকে রাজউকে ৩৪ হাজার ৩৬টি নকশা অনুমোদনের আবেদন পাওয়া যায়। এরমধ্যে প্রয়োজনীয় কাগজপত্র দাখিল করায় ২২ হাজার ৯৩৩টি আবেদেন অনুমোদন করা হয়।
জাতীয় সংসদ ভবন। ফাইল ছবি

গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ জাতীয় সংসদে জানিয়েছেন, অনলাইনে নকশা অনুমোদন কার্যক্রম শুরুর পর থেকে রাজউকে ৩৪ হাজার ৩৬টি নকশা অনুমোদনের আবেদন পাওয়া যায়। এরমধ্যে প্রয়োজনীয় কাগজপত্র দাখিল করায় ২২ হাজার ৯৩৩টি আবেদেন অনুমোদন করা হয়।

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে সরকারি দলের সংসদ সদস্য আনোয়ার হোসেন খানের প্রশ্নের জবাবে শরীফ আহমেদ এ তথ্য জানান। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকের শুরুতে প্রশ্নোত্তর টেবিলে প্রশ্নটি উত্থাপন করা হয়।

শরীফ আহমেদ বলেন, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ ২০১৯ সালের ২ মে থেকে নকশা অনুমোদনে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিতের জন্য অনলাইন সেবা চালু করেছে।

গণপূর্ত প্রতিমন্ত্রী জানান, অনলাইনে নকশা অনুমোদন কার্যক্রম শুরুর পর থেকে রাজউকে ৩৪ হাজার ৩৬টি নকশা অনুমোদেনর আবেদন পাওয়া যায়। এরমধ্যে প্রয়োজনীয় কাগজপত্র দাখিল করায় ২২ হাজার ৯৩৩টি আবেদন অনুমোদন করা হয়। বিভিন্ন অসংগতির কারণে বিধি মোতাবেক ৮১টি আবেদন প্রত্যাখ্যান করা হয়। বর্তমানে রাজউকে ৩ হাজার ৮৫৯টি আবেদন বিভিন্ন পর্যায়ে প্রক্রিয়াধীন আছে।

এ ছাড়া, প্রয়োজনীয় কাগজপত্র সংশ্লিষ্ট মালিক/প্রতিনিধি দাখিল না করার কারণে ৭ হাজার ১৬৪টি আবেদন বিভিন্ন সময়ে আবেদনকারীর আইডিতে পাঠানো হয়েছে।

মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান ২০৩১৬টি: শিক্ষামন্ত্রী

সরকারি দলের সংসদ সদস্য মামুনুর রশীদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী দীপুমনি বলেন, বর্তমানে সারাদেশে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অধীনে মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা মোট ২০ হাজার ৩১৬টি। এরমধ্যে নিম্নমাধ্যমিক বিদ্যালয় (ষষ্ঠ থেকে অষ্টম) ২ হাজার ৩৫৭টি, মাধ্যমিক বিদ্যালয় (ষষ্ঠ থেকে দশম) ১৬ হাজার ৫১৬টি এবং স্কুল অ্যান্ড কলেজ ১ হাজার ৪৪৩টি।

সরকারি দলের সংসদ সদস্য মনজুর হোসেনের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী জানান, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অধীনে মোট আলিয়া মাদ্রাসার সংখ্যা ৯ হাজার ২৯২টি। এরমধ্যে সরকারি মাদ্রাসা ৩টি। এমপিওভুক্ত মাদ্রাসা ৮ হাজার ২২৯টি এবং নন এমপিও মাদ্রাসা ১ হাজার ৬০টি। এ ছাড়া স্বতন্ত্র এবতেদায়ী মাদ্রাসা আছে ৮ হাজার ৯৭২টি।

বিসিএসআইআরের ১০৪৫টি প্রযুক্তি পদ্ধতি উদ্ভাবন: বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী

সরকারি দলের সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরীর প্রশ্নের জবাবে বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান বলেন, বিসিএসআইআর এ পর্যন্ত ১ হাজার ৪৫টি প্রযুক্তি পদ্ধতি উদ্ভাবন করেছে এবং ৩৭৬টি পদ্ধতির পেটেন্ট স্বত্ব অর্জন করেছে। এ পর্যন্ত ২৬৩টি প্রযুক্তি/পদ্ধতি ৩০০টির বেশি শিল্পোদ্যোক্তা/ প্রতিষ্ঠানের কাছে লিজ দেওয়া হয়েছে।

Comments