রাষ্ট্রপতি প্রার্থী নির্বাচন, আ. লীগের সংসদীয় দলের বৈঠক শুরু

১৯ ফেব্রুয়ারি দেশের ২২তম রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হবে
জাতীয় সংসদ ভবন। ফাইল ছবি

রাষ্ট্রপতি পদে দলীয় প্রার্থী চূড়ান্ত করতে বৈঠকে বসেছে ক্ষমতাসীন আওয়ামী লীগের সংসদীয় দল।

আজ মঙ্গলবার রাত ৮টায় জাতীয় সংসদে সরকারি দলের সভাকক্ষে এ বৈঠক শুরু হয়।

দলটির নেতারা জানান, মিডিয়া ও সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকের নাম আলোচনায় থাকলেও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা এ বৈঠকের আগ পর্যন্ত দলীয় ফোরামে বিষয়টি নিয়ে আলোচনা করেননি।

ক্ষমতাসীন দলের একাধিক আইনপ্রণেতা বলছেন, দলীয় ফোরাম বা সংসদীয় দলের বৈঠকে রাষ্ট্রপতির মনোনয়নের বিষয়টি বিশদভাবে আলোচনা করা হয় না, তবে পার্টি প্রধান নিজেই বা তার পক্ষে একজন সংসদ সদস্য একটি নাম প্রস্তাব করেন এবং অন্য সদস্যরা তাতে সমর্থন দেন।

রাষ্ট্রপতি পদে ৩ জনের নাম সবচেয়ে বেশি আলোচিত হচ্ছে। তারা হলেন- আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য মশিউর রহমান, স্পিকার শিরীন শারমিন চৌধুরী ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

ক্ষমতাসীন আওয়ামী লীগ মনোনীত ব্যক্তিই দেশের পরবর্তী রাষ্ট্রপতি হবেন। কারণ সংসদে প্রতিনিধিত্ব রয়েছে এমন আর কোনো রাজনৈতিক দল রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী দিচ্ছেন না। এ ছাড়া, সংসদে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা রয়েছে আওয়ামী লীগের।

আগামী ২৪ এপ্রিল রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের মেয়াদ শেষ হবে। ১৯ ফেব্রুয়ারি দেশের ২২তম রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হবে। ১২ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি পদে নির্বাচন কমিশনে মনোনয়নপত্র জমা দিতে হবে। পরদিন ১৩ ফেব্রুয়ারি মনোনয়ন পত্র যাচাই–বাছাই করা হবে। 

 

Comments