ভাসানচরে রোহিঙ্গাদের সুযোগ-সুবিধা দেখে রাষ্ট্রদূতরা অভিভূত: পররাষ্ট্র মন্ত্রণালয়

শনিবার ভাসানচরে চার রাষ্ট্রদূত পরিদর্শনে যাওয়ার তথ্য জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়
ভাসানচর
ভাসানচর। স্টার ফাইল ফটো

বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দেশের চার রাষ্ট্রদূত শুক্রবার ভাসানচরে রোহিঙ্গাদের নানারকম সুযোগ-সুবিধা পরিদর্শন করে অভিভূত হয়েছেন।

আজ শনিবার ভাসানচরে চার রাষ্ট্রদূত পরিদর্শনে যাওয়ার তথ্য জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়।

জাতিসংঘের চার দূত ও প্রতিনিধিসহ ১৬ সদস্যের একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল সশরীরে রোহিঙ্গাদের সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করতে বঙ্গোপসাগরের ভাসানচর দ্বীপ পরিদর্শন করেছেন।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মোহাম্মদ তোফাজ্জেল হোসেন মিয়ার নেতৃত্বে প্রতিনিধি দলে ছিলেন জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি, ফরাসি রাষ্ট্রদূত মারি মাসদুপুয়, ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত হেরু হার্তান্তো সুবোলো, চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন, জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী গুয়েন লুইস, জাতিসংঘের হাইকমিশনারের প্রতিনিধি ড. উদ্বাস্তু জোহানেস ভ্যান ডার ক্লাউ এবং বিশ্ব খাদ্য কর্মসূচির ভারপ্রাপ্ত কর্মকর্তা সিমোন লসন পার্চমেন্ট।

তারা ছাড়াও সফরকারী দলের সদস্য ছিলেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, অর্থ সচিব ফাতিমা ইয়াসমিন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. কামরুল হাসান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মোহাম্মদ সালাহউদ্দিন এবং পিএমও -এর মহাপরিচালক(প্রশাসন) মো. আহসান কিবরিয়া সিদ্দিকী।

দ্বীপের অগ্রগতি এবং সেখানে বসবাসকারী প্রায় ৩০ হাজার রোহিঙ্গাকে সহায়তার বিষয়ে আলোচনার জন্য ভাসানচর সফরের আয়োজন করা হয়।

বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী গুইন লুইস টুইট করে জানান, 'মানবিক অর্থায়নের চ্যালেঞ্জের পরিপ্রেক্ষিতে সম্প্রদায়ের আত্মনির্ভরশীলতা বৃদ্ধি করা একটি বিশেষ অগ্রাধিকার।'

Comments