দোহার উদ্দেশে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী

এ সফর চলাকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন এবং এলডিসি-৫ সম্মেলনে তার অংশগ্রহণ ছাড়াও কাতারের কর্মকর্তাদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন।
জাতিসংঘ সম্মেলন
প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বল্পোন্নত দেশগুলোর বিষয়ে পঞ্চম জাতিসংঘ সম্মেলনে (এলডিসি ৫: সম্ভাবনা থেকে সমৃদ্ধি) যোগ দিতে কাতারের রাজধানী দোহার উদ্দেশে ঢাকা ছেড়েছেন।

আজ শনিবার সকাল ১১টা ১৫ মিনিটের দিকে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ভিভিআইপি ফ্লাইট (বিজি-৩২৫) হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে।

ফ্লাইটটি দোহায় স্থানীয় সময় দুপুর আড়াইটায় হামাদ আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের কথা আছে।

সেখানে কাতার সরকারের উচ্চ পর্যায়ের প্রতিনিধি ও কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. নজরুল ইসলাম প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানাবেন।

এ সফর চলাকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন এবং এলডিসি-৫ সম্মেলনে তার অংশগ্রহণ ছাড়াও কাতারের কর্মকর্তাদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন।

আগামী ৮ মার্চ পর্যন্ত কাতারে অবস্থানকালে কাতারের আমিরের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠকের কথা আছে। জ্বালানি খাতে সহযোগিতাসহ দ্বিপাক্ষিক বিষয়গুলো আলোচনায় স্থান পাবে।

দোহায় পৌঁছানোর পরপরই শেখ হাসিনা কাতার ন্যাশনাল কনভেনশন সেন্টারে (কিউএনসিসি) জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস, ইউএনজিএ প্রেসিডেন্ট সাবা করোসি ও ইউএনডিপি প্রশাসক আচিম স্টেইনারের সঙ্গে পৃথক বৈঠকের কথা আছে।

আগামীকাল প্রধানমন্ত্রী কিউএনসিসি-তে বিশেষ অতিথি হিসেবে সম্মেলনের উদ্বোধনী পূর্ণাঙ্গ সভায় ভাষণ দেওয়ার কথা আছে।

পরে, তিনি কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি, রুয়ান্ডার প্রেসিডেন্ট পল কাগামে, বাণিজ্য ও উন্নয়নবিষয়ক জাতিসংঘ সম্মেলনের সেক্রেটারি জেনারেল রেবেকা গ্রিনস্প্যান ও ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়নের (আইটিইউ) মহাসচিব ডোরেন বোগদান-মার্টিনের সঙ্গে আলাদা বৈঠক করবেন।

এছাড়াও, তিনি কিউএনসিসিতে বিনিয়োগ ও অংশীদারিত্বের ওপর এলডিসি-৫ সম্মেলনে উচ্চ পর্যায়ের নেতৃবৃন্দের সঙ্গে মধ্যাহ্নভোজে যোগ দেবেন।

যৌথভাবে বাংলাদেশ, লাওস ও নেপাল আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর বক্তৃতা দেওয়ার কথা আছে।

আগামী ৬ মার্চ শেখ হাসিনা সেন্ট রেজিস দোহায় 'দ্য রাইজ অব বেঙ্গল টাইগার: পটেনশিয়াল অব ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট ইন বাংলাদেশ' শীর্ষক ব্যবসায়িক সম্মেলনে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করবেন।

তিনি মালাবির প্রেসিডেন্ট ড. ল্যাজারাস ম্যাককার্থি চাকওয়েরার সঙ্গে বৈঠক করবেন।

তিনি কিউএনসিসিতে 'স্মার্ট ও উদ্ভাবনী সমাজের জন্য এলডিসিতে গবেষণা ও উন্নয়নে বিনিয়োগ' শীর্ষক অনুষ্ঠানে অংশ নেবেন।

এছাড়াও, তিনি আবাসিক স্থানে আঞ্চলিক দূত সম্মেলনে যোগ দেবেন।

প্রধানমন্ত্রী আগামী ৭ মার্চ বিশেষ অতিথি হিসেবে 'আন্তর্জাতিক বাণিজ্য ও আঞ্চলিক সমন্বয়ে স্বল্পোন্নত দেশগুলোর অংশগ্রহণ বৃদ্ধি' শীর্ষক উচ্চ-পর্যায়ের সংলাপে যোগ দেওয়ার পাশাপাশি ডেনমার্কের উন্নয়ন সহযোগিতাবিষয়ক মন্ত্রী ড্যান জর্জেনসেনের সঙ্গে বৈঠক করবেন।

তিনি 'সহজ ও টেকসই উত্তরণের জন্য বৈশ্বিক অংশীদারিত্ব: স্মার্ট বাংলাদেশের লক্ষ্যে অগ্রসর হওয়া' শীর্ষক অনুষ্ঠানে যোগ দেবেন।

পরে, তিনি কাতারপ্রবাসী বাংলাদেশিদের নাগরিক সংবর্ধনায় যোগ দেবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ৮ মার্চ সকালে ঢাকার উদ্দেশে দোহা ত্যাগ করবেন।

Comments

The Daily Star  | English
IMF lowers Bangladesh’s economic growth

IMF calls for smaller budget amid low revenue receipts

The IMF mission suggested that the upcoming budget, which will be unveiled in the first week of June, should be smaller than the projection, citing a low revenue collection, according to a number of finance ministry officials who attended the meeting.

1h ago