বাংলাদেশ

ত্বকী হত্যার বিচার দাবিতে মানিকগঞ্জে মানববন্ধন

নারায়ণগঞ্জের মেধাবী তরুণ তানভীর মুহাম্মদ ত্বকী হত্যাকাণ্ডের বিচারের দাবিতে মানিকগঞ্জে মানববন্ধন কর্মসূচী পালন করেছে সুশাসনের জন্য নাগরিক (সুজন)।
মানিকগঞ্জ জেলা শহরের প্রেসক্লাব চত্বরে এই মানববন্ধনের আয়োজন করা হয়। ছবি: স্টার

নারায়ণগঞ্জের মেধাবী তরুণ তানভীর মুহাম্মদ ত্বকী হত্যাকাণ্ডের বিচারের দাবিতে মানিকগঞ্জে মানববন্ধন কর্মসূচী পালন করেছে সুশাসনের জন্য নাগরিক (সুজন)।

আজ সোমবার সকালে মানিকগঞ্জ জেলা শহরের প্রেসক্লাব চত্বরে আয়োজিত এই মানববন্ধনে অংশ নেন বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ।

মানববন্ধনে লিখিত বক্তব্য পাঠ করেন সুজনের মানিকগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম বিশ্বাস।

তিনি বলেন, 'ত্বকী হত্যাকাণ্ডের ২ আসামি ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। কোথায়, কখন, কারা, কীভাবে এবং কেন ত্বকীকে হত্যা করেছে, তার বর্ণনা দিয়েছেন। তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে একটি টর্চার সেল থেকে রক্তমাখা প্যান্ট, রক্তমাখা গজারি কাঠের লাঠি, ইয়াবা সেবনের সরঞ্জামাদি ও পিস্তলের অংশসহ কিছু আলামত সংগ্রহ করা হয়। ২০১৪ সালের ৫ মার্চ র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক প্রধান কার্যালয়ে সংবাদ সম্মেলন করে ত্বকী হত্যার রহস্য উদঘাটনের দাবি করেন। মোট ১১ জন মিলে ত্বকীকে হত্যা করে। সেইসময় বিভিন্ন গণমাধ্যমে সেই সংবাদ প্রচার ও প্রকাশিত হয়। কিন্তু ১০ বছর অতিবাহিত হলেও, অজ্ঞাত কারণে ত্বকী হত্যাকাণ্ডের অভিযোগপত্র আজও দেওয়া হয়নি।'

'শুধু ত্বকী হত্যাকাণ্ডই নয়, ২০১১ সালে সাংবাদিক সাগর সরওয়ার ও মেহেরুন রুনী হত্যাকাণ্ডের একযুগ পেরিয়ে গেলেও এই মামলার অভিযোগপত্র আজও দেওয়া হয়নি। তদন্ত কর্মকর্তার পক্ষ থেকে ৯৬ বার সময় নেওয়া হয়েছে। বিচার প্রক্রিয়ার অগ্রগতি নেই কুমিল্লার সোহাগী জাহান তনু হত্যারও। এমনভাবে সারা দেশে গুম, অপহরণ ও হত্যাকাণ্ডের ঘটনা প্রতিনিয়তই ঘটে চলেছে; যার বিচার হচ্ছে না। আর এভাবেই গড়ে উঠছে বিচারহীনতার সংস্কৃতি, যা একটি সভ্য সমাজে কখনোই কাম্য নয়।'

মানববন্ধনে আরও বক্তব্য রাখেন সুজন জেলা শাখার সিনিয়র সহ-সভাপতি ইকবাল হোসেন কচি, প্রচার সম্পাদক আকরাম হোসেন, নির্বাহী সদস্য ফিরোজা সরকার, মানিকগঞ্জ প্রেসক্লাবের সাবেক সহ-সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম সুজন, কৃষক নেতা নজরুল ইসলাম, প্রথম আলো বন্ধুসভার সাধারণ সম্পাদক আব্দুস সালাম, স্বেচ্ছাসেবী সংগঠন দিশারীর দপ্তর সম্পাদক মহসীন আহম্মেদ মাতৃক, শিক্ষা সম্পাদক ইয়ারুল খান ইমন, ন্যাশনাল চিলড্রেন টাস্ক ফোর্স-এনসিটিএফ জেলা কমিটির সভাপতি নুসরাত জাহান ইভা।

বক্তারা অবিলম্বে ত্বকী, সাগর-রুনি, সোহাগী জাহান তনুসহ সকল হত্যার বিচার দাবি করেন।

 

Comments