সিরাজগঞ্জে বাউল শিল্পীদের অনুষ্ঠানে হামলা-ভাংচুর

বাউল শিল্পীরা বলছেন, অনুষ্ঠানে উচ্চস্বরে মাইক বাজানোর অভিযোগ তুলে স্থানীয় একটি মসজিদের মুসল্লিরা এ হামলা চালান।
হামলার পর অনুষ্ঠানস্থলের চিত্র। ছবি: সংগৃহীত

সিরাজগঞ্জ সদরে বাউল শিল্পীদের একটি অনুষ্ঠানে হামলার ঘটনা ঘটেছে।

বাউল শিল্পীরা বলছেন, অনুষ্ঠানে উচ্চস্বরে মাইক বাজানোর অভিযোগ তুলে স্থানীয় একটি মসজিদের মুসল্লিরা এ হামলা চালান।

সিরাজগঞ্জ বাউল শিল্পী গোষ্ঠীর সভাপতি সঞ্জীব কুমার দ্য ডেইলি স্টারকে জানান, তাদের সংগঠনের ১৮তম বর্ষপূর্তি উপলক্ষে গতকাল শুক্রবার বিকেলে সদর উপেজেলার আব্দুর রউফ মুক্তমঞ্চে ২ দিনব্যাপী অনুষ্ঠান শুরু হয়। সন্ধ্যায় ছিল আলোচনা অনুষ্ঠান। আলোচনা অনুষ্ঠান শেষে রাত ৮টার পর শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান।

সঞ্জীব কুমার বলেন, 'সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হলে রাত সাড়ে ৮টার দিকে একদল লোক হঠাৎ করে অনুষ্ঠানস্থলে এসে হামলা চালায়। তাদের বেশিরভাগের টুপি পরা ছিল। এ সময় তারা অনুষ্ঠানস্থলে রাখা চেয়ার ও গানের সরঞ্জামসহ বিভিন্ন আসবাবপত্র ভাংচুর করে। হামলাকারীদের আঘাতে ৭-৮ জন শিল্পীও আহত হন।'

পরে খবর পেয়ে পুলিশ আসলে পরিস্থিতি শান্ত হয়।

এ বিষয়ে সিরাজগঞ্জ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. হুমায়ুন কবির বলেন, 'উচ্চস্বরে মাইক বাজানোকে কেন্দ্র করে এ ঘটনা ঘটেছে বলে প্রাথমিকভাবে জানা গেছে। পুলিশ ঘটনার তদন্ত করছে। এ ঘটনায় এখন পর্যন্ত কোনো মামলা হয়নি।'

এই অনুষ্ঠানের আগে বাউল শিল্পী গোষ্ঠী পুলিশের কাছে নিরাপত্তার চেয়ে কোনো আবেদন করেনি বলে জানান সংগঠনের সভাপতি সঞ্জীব কুমার।

তার ভাষ্য, তাদের সংগঠন দীর্ঘিদিন ধরে সিরাজগঞ্জে সাংস্কৃতিক কর্মকাণ্ড চালিয়ে আসছে। নিয়মের মধ্যে থেকেই এ ধরনের কর্মসূচি পালন করেন তারা। এ ধরনের হামলার ঘটনাও আগে কখনো ঘটেনি।

সিরাজগঞ্জের সাংস্কৃতিক নেতৃবৃন্দ ও প্রশাসনের সঙ্গে আলোচনা করে তারা হামলার ব্যাপারে পরবর্তী পদক্ষেপ নেবেন বলে জানান সঞ্জীব।

Comments

The Daily Star  | English

Abu Sayed’s death in police firing: Cops’ FIR runs counter to known facts

Video footage shows police shooting at Begum Rokeya University student Abu Sayed, who posed no physical threat to the law enforcers, during the quota reform protest near the campus on July 16. He died soon afterwards.

12h ago