বাংলাদেশ

আহমদিয়াদের জন্য প্রধানমন্ত্রীর ১ কোটি টাকা সহায়তা

পঞ্চগড়ে আহমদিয়া সম্প্রদায়ের সালানা জলসাকে কেন্দ্র করে বাড়িঘরে হামলা ও অগ্নিসংযোগের ঘটনায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে এক কোটি টাকা সহায়তা প্রদান করা হয়েছে।
ক্ষতিগ্রস্ত আহমদিয়া পরিবারগুলোকে অর্থ সহায়তার চেক তুলে দিচ্ছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম। ছবি: সংগৃহীত

পঞ্চগড়ে আহমদিয়া সম্প্রদায়ের সালানা জলসাকে কেন্দ্র করে বাড়িঘরে হামলা ও অগ্নিসংযোগের ঘটনায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে এক কোটি টাকা সহায়তা প্রদান করা হয়েছে।

আজ বুধবার দুপুরে পঞ্চগড় শহরের উপকণ্ঠে আহমদ নগর এলাকায় আহমদিয়াদের জলসা মাঠে 'মানবিক সহায়তা' অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে এই অর্থ সহায়তার চেক প্রদান করা হয়।

জেলা প্রশাসক মো. জহুরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন রেলমন্ত্রী ও পঞ্চগড়-২ আসনের সংসদ সদস্য নূরুল ইসলাম।

এসময় অন্যান্যের মধ্যে পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য মজাহারুল হক প্রধান ও পুলিশ সুপার এস এম সিরাজুল হুদা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে আহমদিয়া সম্প্রদায়ের ক্ষতিগ্রস্ত ২০৬ পরিবারকে সর্বনিম্ন ৪ হাজার ৮০৩ টাকা থেকে সর্বোচ্চ ৫ লাখ ২৬ হাজার ৩৬৬ টাকা, অর্থাৎ মোট এক কোটি টাকার চেক প্রদান করা হয়।

সহায়তাপ্রাপ্ত পরিবারের মধ্যে পঞ্চগড় সদর উপজেলার ১০৮টি এবং বোদা উপজেলার ৯৮টি পরিবার রয়েছে।   

এর আগে, প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে আহমদিয়া সম্প্রদায়ের ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর জন্য এক কোটি টাকা বরাদ্দ দেওয়া হলে তাদের ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণ করে জেলা প্রশাসন।

সে অনুযায়ী ক্ষতির আনুপাতিক হারে এই টাকা প্রদান করা হয়।   

চেক বিতরণ অনুষ্ঠানে রেলমন্ত্রী নূরুল ইসলাম বলেন, 'কারও বাড়িঘর পুড়ে গেলে যে ক্ষতি হয়, তা সরকারি বা বেসরকারিভাবে অর্থ দিয়ে বা সহায়তা করে কখনো পূরণ করা সম্ভব নয়। এটা যে কারও ক্ষেত্রেই একইরকম কষ্টকর। ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়ানো বা সহমর্মিতা জানানো আমাদের দায়িত্ব।'  

মন্ত্রী বলেন, 'স্থানীয় প্রশাসন আহমদিয়াদের তাৎক্ষণিক যে ক্ষয়ক্ষতির একটি তালিকা প্রধানমন্ত্রীর কাছে দিয়েছেন, তার ভিত্তিতেই সরকার প্রধান হিসেবে, অভিভাবক হিসেবে প্রাথমিকভাবে প্রধানমন্ত্রী এই অর্থ সহায়তা পাঠিয়েছেন।'

হামলার ঘটনায় দায়ের হওয়া মামলায় নিরীহ মানুষদের যেন হয়রানি করা না হয়, সেই বিষয়টি খেয়াল রেখে হামলার ঘটনায় প্রকৃত জড়িতদের আইনের আওতায় আনার জন্য পুলিশের প্রতি আহ্বান জানান তিনি।

একইসঙ্গে অপরাধীদের শনাক্তে প্রশাসনকে সহায়তা করতে গণমাধ্যমকর্মীসহ সবার প্রতি আহ্বান জানান রেলমন্ত্রী।

Comments