মোটরসাইকেলের গতিসীমা ৩০ কিমি করার প্রস্তাবে প্রধানমন্ত্রীর অসন্তোষ

বেপরোয়া গতি ও দুর্ঘটনা পরিস্থিতি নিয়ন্ত্রণে ‘মোটরসাইকেল চলাচল নীতিমালার’ খসড়া তৈরি করা হয়েছে। এতে শহরের মধ্যে মোটরসাইকেলের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৩০ কিলোমিটার করার প্রস্তাব রাখা হয়েছে। তবে এই প্রস্তাবে অসন্তোষ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
স্টার ফাইল ছবি

বেপরোয়া গতি ও দুর্ঘটনা পরিস্থিতি নিয়ন্ত্রণে 'মোটরসাইকেল চলাচল নীতিমালার' খসড়া তৈরি করা হয়েছে। এতে শহরের মধ্যে মোটরসাইকেলের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৩০ কিলোমিটার করার প্রস্তাব রাখা হয়েছে। তবে এই প্রস্তাবে অসন্তোষ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে প্রধানমন্ত্রী এই প্রস্তাবে অসন্তোষ প্রকাশ করেন বলে বৈঠক সূত্রে জানা গেছে।

সূত্রের তথ্য অনুযায়ী, প্রধানমন্ত্রী বলেছেন, সড়কে যেমন গাড়ি চলে, তেমনি মোটরসাইকেলও চলে। মোটরসাইকেলে করে দ্রুত এক জায়গা থেকে অন্য জায়গায় চলে যাওয়া যায়। মোটরসাইকেলের গতিসীমা নির্ধারণ করে দেওয়া হলে মোটরসাইকেলচালকদের নিরুৎসাহিত করা হবে।

মোটরসাইকেলের গতিসীমা নির্ধারণের বিষয়টি স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে খতিয়ে দেখতে বলেছেন প্রধানমন্ত্রী।

একনেক বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান জানান, ভবন নির্মাণ নিয়ে অসন্তোষ প্রকাশ করে প্রধানমন্ত্রী বলেছেন, অনেক জায়গায় সুন্দর সুন্দর ভবন নির্মাণ করা হলেও সেগুলো খালি পড়ে আছে, মানুষ নেই। বিভিন্ন প্রকল্পের নামে এসব ভবন তৈরি করা হচ্ছে। কিন্তু তা ঠিক নয়।

এ ধরনের কাজ না করতে বলেন প্রধানমন্ত্রী। একইসঙ্গে বিদেশি ব্র্যান্ডের পরিবর্তে সবাইকে 'প্রগতি ইন্ডাস্ট্রিজে'র গাড়ি ব্যবহারের আহ্বানও জানিয়েছেন তিনি।

Comments