শামসুজ্জামানের বিরুদ্ধে মামলা প্রত্যাহার-ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি

প্রথম আলো সম্পাদক মতিউর রহমান ও নিজস্ব প্রতিবেদক শামসুজ্জামানের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলা প্রত্যাহার এবং এই মামলায় গ্রেপ্তার শামসুজ্জামানের নিঃশর্ত মুক্তির দাবিতে আজ সোমবার পঞ্চগড়, পাবনা, বগুড়া ও বান্দরবানে মানববন্ধন ও প্রতিবাদ সভা হয়েছে।
প্রথম আলো সম্পাদক মতিউর রহমান ও নিজস্ব প্রতিবেদক শামসুজ্জামানের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলা প্রত্যাহার, শামসুজ্জামানের নিঃশর্ত মুক্তি এবং ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে পঞ্চগড়ে মানববন্ধন কর্মসূচি। ছবি: সংগৃহীত

প্রথম আলো সম্পাদক মতিউর রহমান ও নিজস্ব প্রতিবেদক শামসুজ্জামানের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলা প্রত্যাহার এবং এই মামলায় গ্রেপ্তার শামসুজ্জামানের নিঃশর্ত মুক্তির দাবিতে আজ সোমবার পঞ্চগড়, পাবনা, বগুড়া ও বান্দরবানে মানববন্ধন ও প্রতিবাদ সভা হয়েছে।

এসব কর্মসূচিতে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিও জানিয়েছেন আয়োজকরা।

পঞ্চগড়

প্রথম আলো সম্পাদক মতিউর রহমান ও নিজস্ব প্রতিবেদক শামসুজ্জামানের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলা প্রত্যাহার, শামসুজ্জামানের নিঃশর্ত মুক্তি এবং ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে পঞ্চগড়ে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে।

আজ দুপুরে পঞ্চগড়ের সুশীল সমাজ ও সাংবাদিকদের ব্যানারে কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে পঞ্চগড়-ঢাকা মহাসড়কে এই মানববন্ধন কর্মসূচি পালিত হয়। জেলার বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠন ও রাজনৈতিক দলের নেতারা এবং গণমাধ্যমকর্মীরা এতে অংশ নেন।

ঘন্টাব্যাপী কর্মসূচি চলাকালে অনুষ্ঠিত আলোচনায় বক্তারা বলেন, 'ডিজিটাল নিরাপত্তা আইন দিয়ে দেশে গণমাধ্যমের কণ্ঠরোধ করার চেষ্টা করা হচ্ছে।'

মানববন্ধনে পঞ্চগড় প্রেস ক্লাবের সভাপতি সাজ্জাদুর রহমান, সাবেক সভাপতি ও ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশন এবং সমকালের পঞ্চগড় প্রতিনিধি শফিকুল আলম, দৈনিক জনকণ্ঠের স্টাফ রিপোর্টার ও চ্যানেল আইয়ের পঞ্চগড় প্রতিনিধি এ রহমান মুকুল, প্রথম আলোর পঞ্চগড় প্রতিনিধি রাজিউর রহমান, আটোয়ারী প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক এ রায়হান চৌধুরী, বোদা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ও দেশ টিভির জেলা প্রতিনিধি রাশেদুজ্জামান বাবু, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) পঞ্চগড় জেলা শাখার সাধারণ সম্পাদক আশরাফুল আলম, বাংলাদেশ জাসদ পঞ্চগড় জেলা শাখার সাধারণ সম্পাদক সুভাস চন্দ্র রায়, উদীচী শিল্পী গোষ্ঠী পঞ্চগড় জেলা সংসদের সভাপতি শফিকুল ইসলাম, পঞ্চগড় জেলা সম্মিলিত সাংস্কৃতিক আন্দোলনের সাধারণ সম্পাদক আজহারুল ইসলাম, পঞ্চগড় প্রথম আলো বন্ধুসভার সভাপতি রায়হান শরীফ বক্তব্য দেন।

পাবনা

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল এবং সাংবাদিক হয়রানি বন্ধের দাবিতে পাবনায় মানববন্ধন করেছেন সাংবাদিক ও সুশীল সমাজ।

আজ দুপুরে পাবনা শহরের আব্দুল হামিদ সড়কে প্রেস ক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচির আয়োজন করে পাবনা প্রেস ক্লাব।

মানববন্ধনে বক্তব্য দেন পাবনা প্রেসক্লাবের সভাপতি এবিএম ফজলুর রহমান, সাধারণ সম্পাদক সৈকত আফরোজ আসাদ, পাবনা সংবাদপত্র পরিষদের সভাপতি আব্দুল মতীন খান, পাবনা রিপোর্টার্স ইউনিটির সাবেক সাধারণ সম্পাদক কাজী বাবলা, সাংবাদিক কামাল আহমেদ সিদ্দিকীসহ স্থানীয় সাংবাদিকরা।

মানববন্ধনে পাবনা রিপোর্টার্স ইউনিটিসহ জেলা শহরের প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরাও অংশ নেন।

বগুড়া

ডিজিটাল নিরাপত্তা আইন দিয়ে সাংবাদিকদের হয়রানির প্রতিবাদে বগুড়ার শেরপুর উপজেলায় মানববন্ধন এবং সমাবেশ করেছে শেরপুরের সম্মিলিত সাংবাদিক জোট। এ সময় তারা ডিজিটাল নিরাপত্তা আইন দ্রুত বাতিলের আহ্বান জানান।

আজ সকাল সাড়ে ১০টায় বগুড়া-রংপুর মহাসড়কের পাশে শেরপুর বাসস্ট্যান্ডে এই মানববন্ধন এবং প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।

শেরপুর প্রেস ক্লাবের সাবেক সভাপতি শফিকুল ইসলামের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন শেরপুর পৌরসভার মেয়র জানে আলম খোকা, উপজেলা কমিউনিস্ট পার্টির সভাপতি বীর মুক্তিযোদ্ধা কমরেড হরিশংকর সাহা ও পৌর কাউন্সিলর ফিরোজ আহমেদ জুয়েল।

বক্তারা বলেন, 'সংবিধান দেশের সর্বোচ্চ আইন। সংবিধানের ৩৯ অনুচ্ছেদে গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করা হয়েছে। কিন্তু সরকার ডিজিটাল নিরাপত্তা নামক একটি কালো আইনের মাধ্যমে দেশের মানুষের বাক স্বাধীনতা, গণমাধ্যমের স্বাধীনতা হরণ করছে।'

সাংবাদিকদের মধ্যে বক্তব্য দেন শেরপুর উপজেলা প্রেস ক্লাবের সভাপতি দীপক সরকার, শেরপুর থানা প্রেসক্লাবের সভাপতি এম এম হান্নান রোকন, প্রথম আলোর প্রতিনিধি সবুজ চৌধুরী, যুগান্তরের প্রতিনিধি জাহাঙ্গীর ইসলাম, আজকের পত্রিকার প্রতিনিধি রঞ্জন কুমার দে, আজকের সমাচারের প্রতিনিধি সনাতন সরকার, সাংবাদিক এস আই বাবলু, এ জেড হীরা, সৌরভ অধিকারী।

বান্দরবান

প্রথম আলো সম্পাদকের বিরুদ্ধে করা মামলা প্রত্যাহার, প্রথম আলোর প্রতিবেদক শামসুজ্জামান শামসের মুক্তি ও ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে বান্দরবানে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

আজ সকাল সাড়ে ১০টায় বান্দরবানে কর্মরত সাংবাদিকদের ব্যানারে বান্দরবান প্রেস ক্লাবের সামনে এই মানববন্ধন হয়।

ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেপ্তার ও দায়ের করা মামলার প্রতিবাদে উপস্থিত সব সাংবাদিক মুখে কালো কাপড় বেঁধে ঘন্টাব্যাপী এই মানববন্ধনে অংশগ্রহণ করেন।

বক্তারা বলেন, 'দেশে আইন তৈরি করা হয় জনগণের কল্যাণে, দেশের কল্যাণে। ২০১৮ সালে ডিজিটাল নিরাপত্তা আইন বাস্তবায়নের পর থেকে এই আইনে সারা দেশের সাংবাদিকেরা সবচেয়ে বেশি হয়রানি, জুলুম ও নির্যাতনের শিকার হয়েছে।'

দৈনিক প্রথম আলো পত্রিকার বান্দরবান প্রতিনিধি বুদ্ধজ্যোতি চাকমার সভাপতিত্বে এবং মাছরাঙা টিভির বান্দরবান প্রতিনিধি কৌশিক দাশ গুপ্তের সঞ্চালনায় মানববন্ধনে বান্দরবান প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মিনারুল হক মিনার, এনটিভির বান্দরবান প্রতিনিধি আলাউদ্দিন শাহরিয়ার, জিটিভির বান্দরবান  প্রতিনিধি মো. ইসাক, দৈনিক সমকাল পত্রিকার বান্দরবান প্রতিনিধি উজ্জল তঞ্চঙ্গ্যা, দেশটিভির প্রতিনিধি আবুল বশর নয়নসহ জেলায় কর্মরত বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

Comments