বাংলাদেশ

জবি শিক্ষার্থী খাদিজার মুক্তির দাবিতে ঢাবিতে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের বিক্ষোভ

ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় গ্রেপ্তার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী খাদিজাতুল কুবরার মুক্তির দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিক্ষোভ করেছেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।
ছবি: স্টার

ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় গ্রেপ্তার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থী খাদিজাতুল কুবরার মুক্তির দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে বিক্ষোভ করেছেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

আজ বুধবার সন্ধ্যায় এ বিক্ষোভ  ও মশাল মিছিল হয়।

ঢাবির টিএসসি থেকে শুরু হওয়া বিক্ষোভে অন্তত ৫০ জন শিক্ষার্থী যোগ দেন। তারা অবিলম্বে ডিজিটাল নিরাপত্তা আইনের বাতিলসহ আরও কিছু স্লোগান নিয়ে মশাল মিছিল বের করেন। মিছিলটি শাহবাগ এলাকায় মিছিল করে আবার টিএসসিতে ফিরে যায়।

বিক্ষোভে অংশ নেওয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মেঘ মোল্লার বসু বলেন, 'মত প্রকাশের জন্যই আমরা গ্রেপ্তার হচ্ছি। আমরা ডিজিটাল নিরাপত্তা আইনের বিরুদ্ধে অবিরাম সংগ্রাম করে যাচ্ছি। আমাদের প্রতিবাদ অব্যাহত রাখব।'

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষার্থী প্রপ্তি তাপসী বলেন, 'কিডনির সমস্যায় ভুগলেও জামিন পাননি খাদিজা। আমরা এখনও খাদিজার দোষ জানি না।'

প্রায় আড়াই বছর আগে দায়ের করা ২টি মামলায় পুলিশ অভিযোগপত্র তৈরির পর গত বছরের ২৭ আগস্ট জবির রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী খাদিজাকে গ্রেপ্তার করা হয়।

তার নামে ২০২০ সালে যখন ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয় তখন তিনি ১৭ বছর বয়সী। অথচ তাকে প্রাপ্তবয়স্ক দেখিয়ে মামলাটি করা হয়। 

তার অপরাধ ছিল একটি ফেসবুক ওয়েবিনার হোস্ট করা, যেখানে একজন অতিথি বক্তা বিতর্কিত মন্তব্য করেছিলেন।

ইতোমধ্যে ঢাকার একটি আদালতে খাদিজার জামিন আবেদন কয়েক দফায় নাকচ হয়েছে।

Comments