বাংলাদেশ

কাপ্তাই হ্রদে মধ্যরাত থেকে ৩ মাস মাছ ধরায় নিষেধাজ্ঞা

২০ এপ্রিল থেকে আগামী ১৯ জুলাই পর্যন্ত বন্ধ থাকবে মাছ ধরা।
কাপ্তাই হ্রদ
কাপ্তাই হ্রদে মাছ ধরায় ৩ মাসের নিষেধাজ্ঞা শুরু হচ্ছে আজ মধ্যরাত থেকে। ছবিটি গত মাসে তোলা হয়েছে। ছবি: লালটানলিয়ান পাংখোয়া

রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে মাছের বংশবিস্তার ও প্রাকৃতিক প্রজনন নিশ্চিতকরণে অন্যান্য বছরের মতো এবারও ৩ মাস সব ধরনের মাছ ধরা, বাজারজাতকরণ এবং পরিবহনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

আজ বুধবার মধ্যরাত থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর হবে বলে জানিয়েছে জেলা প্রশাসন।

আজ ২০ এপ্রিল থেকে আগামী ১৯ জুলাই তিন মাস কার্পজাতীয় মাছ হ্রদে অবমুক্ত করা ও  হ্রদের প্রাকৃতিক পরিবেশ মৎস্য সম্পদ বৃদ্ধির সহায়ক হিসেবে গড়ে তুলতে এ নিষেধাজ্ঞা জারি করেছে জেলা প্রশাসন।

বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশনের (বিএফডিসি) রাঙ্গামাটির ব্যবস্থাপক কমান্ডার আশরাফুল ইসলাম ভূঁইয়া জানান, এ বছর বৃষ্টিপাত কম হওয়ায় হ্রদের পানি দ্রুত শুকিয়ে গেছে। এর ফলে ছোট মাছ আহরণ কম হয়েছে। আবার এই সময়ে মাছের প্রজনন শুরু হয়। তাই মাছের প্রাকৃতিক প্রজনন নিশ্চিত করতে ১৯ জুলাই পর্যন্ত এই নিষেধাজ্ঞা জারি করেছে জেলা প্রশাসন।

জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান বলেন, অবৈধ উপায়ে মাছ ধরা, পরিবহন ও বাজারজাতকরণ বন্ধ করতে মোবাইল কোর্ট পরিচালনার পাশাপাশি হ্রদের বিভিন্ন স্থানে নৌপুলিশ মোতায়েন করা হবে। হ্রদে অবৈধ উপায়ে মাছ শিকারে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশন (বিএফডিসি) সূত্র জানিয়েছে, নিষেধাজ্ঞাকালীন সময়ে স্থানীয় বরফকল বন্ধ থাকবে। পাশাপাশি স্থানীয় বাজারসমূহ ও কাপ্তাই হ্রদ মনিটরিং করা হবে।

Comments