বাংলাদেশ
ঈদযাত্রা

বাড়তি ভাড়া আদায়ের প্রতিবাদে সাইকেলে ১৬৫ কিলোমিটার

ঈদে বাড়তি ভাড়া আদায়ের প্রতিবাদে ১৬৫ কিলোমিটার সাইকেল চালিয়ে কুমিল্লা থেকে কিশোরগঞ্জ গেছেন এক তরুণ।
কুমিল্লা থেকে ১৬৫ কিলোমিটার সাইকেল চালিয়ে কিশোরগঞ্জ এসেছেন আরিফুল ইসলাম। ছবি: সংগৃহীত

ঈদে বাড়তি ভাড়া আদায়ের প্রতিবাদে ১৬৫ কিলোমিটার সাইকেল চালিয়ে কুমিল্লা থেকে কিশোরগঞ্জ গেছেন এক তরুণ।

প্রতিবাদস্বরূপ কিশোরগঞ্জের বাসিন্দা আরিফুল ইসলাম ভূঁইয়া (২৯) বুধবার সকালে কুমিল্লা ইপিজেড থেকে সাইকেলে যাত্রা শুরু করেন। ২৭ ঘণ্টা পর বৃহস্পতিবার সকাল ১০টায় তিনি কিশোরগঞ্জ পৌঁছান।

১৬৫ কিলোমিটার বাইসাইকেল চালিয়ে এমন অভিনব প্রতিবাদকে সাধুবাদ জানিয়েছেন সাধারণ মানুষ। 

আরিফুলের বাড়ি কিশোরগঞ্জ জেলার তাড়াইল উপজেলার দড়ি জাহাঙ্গীরপুর গ্রামে। তিনি কুমিল্লা ইপিজেডের একটি ফ্যাক্টরিতে এক্সিকিউটিভ অফিসার হিসেবে কর্মরত আছেন।

আরিফুল সাংবাদিকদের জানান, চাকরির সুবাদে তিনি ১০ বছর ধরে কুমিল্লায় অবস্থান করছেন। প্রতি বছরের ঈদ এলেই কোনো কারণ ছাড়াই বাসভাড়া বৃদ্ধি করা হয়। এবারও তেমন হয়েছে।

 

তিনি জানান, রোজার আগে যে ভাড়া ৫০০ টাকা ছিল, ঈদ উপলক্ষে বর্তমানে তা ৭০০ টাকা করা হয়েছে। কুমিল্লা থেকে কিশোরগঞ্জে আসতে ছিলে গুণতে হচ্ছে চট্টগ্রাম থেকে কিশোরগঞ্জের ভাড়া। 

আরিফুল বলেন, 'একেক পরিবহনে একেকভাবে ভাড়া আদায় করা হচ্ছে। এগুলো দেখার কেউ নাই। তাই ভাড়া নৈরাজ্যের প্রতিবাদে আমার ১৬৫ কিলোমিটার সাইকেল ভ্রমণ।'

তিনি জানান, বুধবার রাতে তিনি কিশোরগঞ্জের কুলিয়ারচর উপজেলার ছয়সূতি বাজারে পৌঁছালে, হাইওয়ে পুলিশের সহায়তায় সেখানে রাতযাপন করেন।

স্থানীয়রা এ প্রতিবাদকে অভিনব বলছেন। তাদের দাবি, যাত্রীদের কাছ থেকে ন্যায্য ভাড়া আদায় করার বিষয়টি যেন প্রশাসন নিশ্চিত করে।

Comments