দুর্নীতি প্রতিরোধে বঙ্গবন্ধুর ভাষণ-দিকনির্দেশনা চেয়েছেন হাইকোর্ট

শিক্ষা সচিব ও জাতীয় আর্কাইভসের মহাপরিচালককে আগামী ৪ জুনের মধ্যে সেগুলো জমা দিতে বলা হয়েছে।
দেশটাকে তো জাহান্নাম বানিয়ে ফেলেছেন
স্টার ফাইল ফটো

দুর্নীতি ও অর্থ পাচার প্রতিরোধে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বক্তৃতা, লেকচার ও দিকনির্দেশনা এবং সম্ভব হলে সেগুলোর অডিও-ভিডিও জমা দিতে বলেছেন হাইকোর্ট। শিক্ষা সচিব ও জাতীয় আর্কাইভসের মহাপরিচালককে আগামী ৪ জুনের মধ্যে সেগুলো জমা দিতে বলা হয়েছে।

একইসঙ্গে দুর্নীতি ও অর্থ পাচারের বিরুদ্ধে মামলা চলাকালে বঙ্গবন্ধুর বক্তৃতা, লেকচার ও নির্দেশনা মাথায় রাখতে দুর্নীতি দমন কমিশনকে (দুদক) নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

রুলে আদালত স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও প্রশিক্ষণ কেন্দ্রসহ সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর পাঠ্যসূচিতে বঙ্গবন্ধুর বক্তৃতা, লেকচার ও নির্দেশনা কেন অন্তর্ভুক্ত করার নির্দেশ দেওয়া হবে না, তা সরকার ও দুদকের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে জানতে চেয়েছেন।

বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি মো. শওকত আলী চৌধুরীর বেঞ্চ আজ মঙ্গলবার এই স্বপ্রণোদিত আদেশ ও রুল জারি করেন।

শুনানিকালে দুদকের আইনজীবী খুরশীদ আলম খান ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক উপস্থিত ছিলেন।

রাজউকের আইনজীবী ইমাম হাসান হাইকোর্ট বেঞ্চে একটি কমপ্লায়েন্স রিপোর্ট দাখিল করে জানান, রাজউকের নিখোঁজ প্রায় ৩০ হাজার নথির মধ্যে ২৬ হাজার ৭৭৭টি উদ্ধার করা হয়েছে।

দুদকের আইনজীবী খুরশীদ আলম খান বেঞ্চকে জানান, রাজউকের নথি হারিয়ে যাওয়ার ঘটনা তদন্তে কমিশন ৩ সদস্যের একটি কমিটি গঠন করেছে এবং এ লক্ষ্যে কাজ শুরু করেছে।

আদালত দুদককে ৬০ দিনের মধ্যে হালনাগাদ তথ্য দিতে বলেছেন।

Comments