ডিজিটাল নিরাপত্তা আইন

মে মাসে গ্রেপ্তার ২৮ জনের ২৭ জনই বিএনপি কর্মী

মে মাসে অন্তত ৪৫ জন সাংবাদিককে অপমান, হয়রানি ও নির্যাতন করা হয়েছে।
স্টার অনলাইন গ্রাফিক্স

মানবাধিকার সংস্থা 'মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন'র এক প্রতিবেদনে বলা হয়েছে, কেবলমাত্র মে মাসে ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের করা ৮ মামলায় অন্তত ২৮ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

প্রতিবেদন অনুযায়ী, মে মাসে গ্রেপ্তারকৃতদের মধ্যে ২৭ জনই বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) নেতাকর্মী। এপ্রিলে এই আইনে ৭টি মামলায় গ্রেপ্তার করা হয়েছিল ৮ জনকে, যাদের মধ্যে সাংবাদিক, কিশোর ও বিএনপি কর্মী রয়েছেন।

মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সুলতানা কামালের সই করা প্রতিবেদনটি আজ বুধবার প্রকাশিত হয়েছে। প্রতিবেদনে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিও জানানো হয়।

১৮টি গণমাধ্যমের সংবাদের ওপর ভিত্তি করে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে এবং মানবাধিকার কর্মীদের মাধ্যমে যাচাই করার পর তা প্রকাশিত হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হেফাজতে ও কারাগারে মৃত্যুর ঘটনা, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ছদ্মবেশে অপহরণ, ভুতুড়ে মামলা, বেআইনি গ্রেপ্তার ও আটক অবস্থায় নির্যাতনের ঘটনা ঘটছে।

মানবাধিকার লঙ্ঘন ক্রমাগত বৃদ্ধি পাওয়ায় সংস্থাটি উদ্বেগ প্রকাশ করেছে এবং এসব ঘটনা নিয়ন্ত্রণে সরকারের ব্যর্থতার তীব্র নিন্দা করেছে।

মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশনের প্রতিবেদন অনুযায়ী, ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার এবং মত প্রকাশের স্বাধীনতার সাংবিধানিক অধিকারকে বাধাগ্রস্ত করার ক্ষমতা মে মাসেও অব্যাহত রয়েছে।

মে মাসে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট, শেয়ার ও মন্তব্যের মাধ্যমে দেশ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা ও ক্ষমতাসীন দলের সদস্যদের 'ভাবমূর্তি ক্ষুণ্ণ করা'র অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে ৬টি মামলা করা হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকি দেওয়ার অভিযোগে বিএনপি নেতাদের বিরুদ্ধে ফরিদপুর ও রাজবাড়ীতে এই আইনে ২টি মামলা হয়েছে।

নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য একেএম শামীম ওসমানের বিরুদ্ধে একটি লেখা প্রকাশের দায়ে এক সাংবাদিকের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা দিয়েছেন নারায়ণগঞ্জের একটি আদালত।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে অশালীন মন্তব্য করার অভিযোগে রংপুর সাইবার ট্রাইব্যুনাল আদালতে ১ জন কানাডা প্রবাসী, ২ জন আমেরিকা প্রবাসীসহ অজ্ঞাতনামা ৮-১০ জনের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন বলছে, মত প্রকাশে বাধা প্রদান,  ভয় দেখানো ও চুপ করানোর জন্য ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার করা হচ্ছে।

তাদের প্রতিবেদনে বলা হয়েছে, মে মাসে অন্তত ৪৫ জন সাংবাদিককে অপমান, হয়রানি ও নির্যাতন করা হয়েছে। সাংবাদিকদের হুমকি ও তাদের ওপর হামলা, পেশাগত দায়িত্বে বাধা এবং সাংবাদিকতা ও মতপ্রকাশের সাংবিধানিক অধিকার প্রয়োগে বাধা সৃষ্টির ঘটনা বারবার ঘটছে।

প্রতিবেদন অনুযায়ী, মে মাসে ৩৫টি রাজনৈতিক ঘটনা, নির্বাচনী সহিংসতা ও সমাবেশে বিএনপির ২ কর্মী ও ক্ষমতাসীন দলের ২ নেতাসহ ৫ জন নিহত এবং ৫৪৫ জন রাজনৈতিক কর্মী আহত হয়েছেন।

বিএনপির বিরুদ্ধে ২৪টি রাজনৈতিক মামলা হয়েছে। এসব মামলায় অন্তত ৫৬৫ নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে, যাদের মধ্যে ৫৫৫ জন বিএনপি ও সমমনা দলের এবং ১০ জন জামায়াতে ইসলামীর কর্মী।

তবে বিএনপি দাবি করেছে, ১৯ মে থেকে ২৪ মে পর্যন্ত ৬ দিনে সারা দেশে অন্তত ৬৫০ জন বিএনপি নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। এ সময় বিএনপির ৫ হাজার নেতাকর্মীর বিরুদ্ধে অন্তত ১৪৮টি মামলা হয়েছে।

২ জনের বিরুদ্ধে ভূতুরে মামলা করা হয়েছে উল্লেখ করে মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন বলছে, পুলিশ যথারীতি এসব ভূতুরে মামলা করে যাচ্ছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, নারী ও শিশুদের প্রতি সহিংসতা বেড়েই চলেছে। তাদের সংগৃহীত তথ্য অনুযায়ী, মে মাসে নারী ও শিশুদের বিরুদ্ধে ৪৫৭টি সহিংসতার ঘটনা ঘটেছে, যার মধ্যে ৯৩টি ধর্ষণের ঘটনা রয়েছে।

প্রতিবেদন অনুযায়ী, দেশের বিভিন্ন স্থান থেকে মোট ২৬টি অজ্ঞাত মরদেহ উদ্ধার করা হয়েছে। এসব মরদেহের বেশিরভাগই নদী বা পুকুরে, মহাসড়ক বা রাস্তার পাশে এবং পরিত্যক্ত এলাকায় আঘাতের চিহ্নসহ পাওয়া গেছে।

মে মাসে জেল হেফাজতে মোট ১১ জনের মৃত্যু হয়েছে। মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন বিশ্বাস করে, কারাগারে চিকিৎসার অবস্থার উন্নতির পাশাপাশি হেফাজতে মৃত্যুর কারণগুলো সঠিকভাবে তদন্ত করা গুরুত্বপূর্ণ।

Comments

The Daily Star  | English

Shakib, Rishad put Tigers on course for Super Eights

Shakib Al Hasan hit a commanding half-century to take Bangladesh to 159-5 against the Netherlands in their Group C match of the ICC T20 World Cup at the Arnos Vale Stadium in Kingstown today.

4h ago