সাংবাদিক নাদিম হত্যা, জেলায় জেলায় বিক্ষোভ-মানববন্ধন

জামালপুরের বকশীগঞ্জে সাংবাদিক গোলাম রব্বানি নাদিম হত্যায় জড়িতদের শাস্তির দাবিতে দেশের বিভিন্ন জেলায় বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ হয়েছে।
জামালপুরের বকশীগঞ্জে সাংবাদিক গোলাম রব্বানি নাদিম হত্যায় জড়িতদের শাস্তির দাবিতে দেশের বিভিন্ন জেলায় বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ হয়েছে। ছবি: স্টার

জামালপুরের বকশীগঞ্জে সাংবাদিক গোলাম রব্বানি নাদিম হত্যায় জড়িতদের শাস্তির দাবিতে দেশের বিভিন্ন জেলায় বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ হয়েছে।

গত বুধবার বকশীগঞ্জ বাজারের পাটহাটি এলাকায় হামলার শিকার হন সাংবাদিক গোলাম রব্বানি নাদিম। তিনি 'বাংলানিউজ টোয়েন্টিফোর ডটকম'–এর জামালপুর জেলা প্রতিনিধি ছিলেন। একই সঙ্গে 'একাত্তর টিভির' বকশীগঞ্জ উপজেলা সংবাদ সংগ্রাহক হিসেবে কাজ করতেন।

গত বৃহস্পতিবার ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

অভিযোগ উঠেছে, সংবাদ প্রকাশের জেরে বকশীগঞ্জ উপজেলার সাধুরপাড়া ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মাহমুদুল আলমের লোকজন তার ওপর হামলা চালিয়েছেন। মাহমুদুল আলম সাধুরপাড়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

এ ঘটনায় মূল অভিযুক্ত ইউপি চেয়ারম্যান মাহমুদুল আলম বাবুসহ ১০ জনকে আটক করেছে পুলিশ।

জড়িতদের সর্বোচ্চ শাস্তি, চেয়ারম্যানের অবৈধ সম্পদ বাজেয়াপ্তের দাবিতে জামালপুরে মানববন্ধন

শনিবার দুপুর ১২টায় জামালপুর প্রেসক্লাবের উদ্যোগে প্রেসক্লাবের সামনের সড়কে মানববন্ধন করা হয়। এতে সভাপতিত্ব করেন জামালপুর প্রেসক্লাবের সভাপতি হাফিজুর রহমান সাদা।

মানববন্ধনে সাংবাদিকরা প্রধান অভিযুক্ত ইউপি চেয়ারম্যান মাহমুদুল আলম বাবুসহ হত্যাকারীদের সর্বোচ্চ শাস্তি এবং চেয়ারম্যানের অবৈধভাবে উপার্জিত সব সম্পদ বাজেয়াপ্ত করার দাবি জানান।

জামালপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক লুৎফর রহমানের সঞ্চালনায় এসময় আরও বক্তব্য রাখেন জামালপুর প্রেসক্লাবের কাফি পারভেজ, জেলা প্রেসক্লাবের সভাপতি এম এ জলিল, সাবেক সভাপতি অ্যাডভোকেট ইউসুফ আলী, সাংবাদিক আনোয়ার হোসেন মিন্টু, বজলুর রহমান, জামালপুর অনলাইন জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক জাকারিয়া জাহাঙ্গীরসহ আরও অনেকে।

জড়িতদের শাস্তি ও ব্যর্থ পুলিশ কর্মকর্তাদের বরখাস্তের দাবিতে চট্টগ্রামে বিক্ষোভ

শনিবার সকাল সাড়ে ১১টায় চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে বৈরি আবহাওয়া ও বৃষ্টি উপেক্ষা করে বিক্ষোভ সমাবেশ করেছে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন (সিইউজে)।

সমাবেশ থেকে হত্যাকাণ্ডে জড়িতদের দ্রুত গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান সাংবাদিক নেতারা। একইসঙ্গে সাংবাদিক নাদিমের জীবনের নিরাপত্তা প্রদানে ব্যর্থ হওয়া জামালপুরের পুলিশ সুপার ও সংশ্লিষ্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) বরখাস্তের দাবি জানান তারা।

সিইউজে সভাপতি তপন চক্রবর্তী বলেন, 'জামালপুরের পুলিশ সুপার একটি টকশোতে বলেছেন, সাংবাদিক নাদিম হত্যাকাণ্ড নাকি বিচ্ছিন্ন ঘটনা। অথচ পুলিশ চাইলে হত্যাকাণ্ডের এক ঘণ্টার মধ্যে জড়িত সবাইকে গ্রেপ্তার করতে পারত। সাংবাদিক নাদিম এর আগে লাইভে এসে তার জীবনের নিরাপত্তা চেয়েছিল পুলিশ ও স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে, কিন্তু প্রশাসন নীরব ছিল।'

সিইউজের সাধারণ সম্পাদক মো. শামসুল ইসলাম বলেন, 'আমাদের সহকর্মী বাংলানিউজ টোয়েন্টিফোর ডটকমের জামালপুর প্রতিনিধি গোলাম রাব্বানী নাদিমকে গত বুধবার রাতে নির্মমভাবে হত্যা করা হয়েছে। একজন সাংবাদিকদের ওপর যখন এ ধরনের নির্মম আচরণ হয় তখন সারাদেশের সাংবাদিকদের নিরাপত্তাহীনতার কথাটা সবার সামনে চলে আসে। সাংবাদিকদের স্বার্থে আমাদের সবার ঐক্যবদ্ধ থাকা দরকার।'

বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন চট্টগ্রাম প্রেসক্লাবের সাবেক সভাপতি আলহাজ্ব আলী আব্বাস, সিইউজের সাধারণ সম্পাদক মো. শামসুল ইসলাম, সাবেক সভাপতি মোস্তাক আহমদ, চট্টগ্রাম প্রেসক্লাবের সাধারণ সম্পাদক দেবদুলাল ভৌমিক, সিইউজের সিনিয়র সহসভাপতি মোহাম্মদ রুবেল খান, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের নির্বাহী সদস্য আজহার মাহমুদ, চট্টগ্রাম প্রেসক্লাবের যুগ্ম-সম্পাদক শহীদুল্লাহ শাহরিয়ার, সিইউজের সাবেক যুগ্ম-সম্পাদক সবুর শুভ, সিইউজের অর্থ সম্পাদক মো. মুজাহিদুল ইসলাম, চট্টগ্রাম প্রেসক্লাবের গ্রন্থাগার সম্পাদক আহমেদ কুতুব, সিইউজের প্রচার ও প্রকাশনা সম্পাদক সরওয়ার কামাল, টিভি ইউনিট প্রধান মাসুদুল হক, প্রতিনিধি ইউনিট প্রধান (ভারপ্রাপ্ত) সোহেল সরওয়ার, দৈনিক পূর্বকোণ ইউনিট প্রধান মিহরাজ রায়হান, সিইউজের সদস্য হামিদ উল্লাহ এবং সুবল বড়ুয়া।

 

মুন্সিগঞ্জ: সাংবাদিক নাদিমের পরিবারের দায়িত্ব নিতে সরকার প্রতি আহ্বান

শনিবার দুপুর ২টার দিকে মুন্সিগঞ্জ প্রেসক্লাবের আয়োজনে মানববন্ধন হয়েছে। মুন্সিগঞ্জ শহরস্থ সুপার মার্কেট এলাকায় প্রেসক্লাব মূল ফটকের সামনে এ মানববন্ধনে অংশ নেয় প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকসহ স্থানীয়রা।

মানববন্ধনে নাদিম হত্যার ঘটনায় জড়িতদের সর্বোচ্চ ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি তুলে নিহতের পরিবারের দায়িত্ব নিতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন বক্তারা। একইসাথে সারাদেশে বিভিন্ন সময় সাংবাদিকদের হত্যা নির্যাতন রোধে কঠোর আইন প্রণয়নের দাবিও জানান তারা।

মুন্সিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি শহিদ-ই- হাসান তুহিন বলেন, 'ভয়ানক অনিরাপদে আছে দেশ। যেখানে সাংবাদিক কেন কোনো মানুষই নিরাপদে নেই। এদেশে এ পর্যন্ত কোনো সাংবাদিক হত্যাকাণ্ডের বিচার হয়নি। তবুও নাদিম হত্যার বিচার চাই আমরা।'

মুন্সিগঞ্জে কর্মসূচিতে আরও উপস্থিত ছিলেন মুন্সিগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আবু সাইদ সোহান, সাংবাদিক চাকলাদার মো. তানজিল হাসান, গোলজার হোসেন, সুজন হায়দার জনি, মঈনউদ্দিন সুমন, সুমন ইসলাম, শেখ মোহাম্মদ রতন, হাসান জুয়েল, জুয়েল রানা, মোহাম্মদ সুজন পাইক, সুমিত সরকার সুমন, আরাফাত রায়হান সাকিব, রলিং, সাকিব আহমেদ বাপ্পি।

 

নোয়াখালীতে মানববন্ধন-সমাবেশ

সাংবাদিক গোলাম রব্বানি নাদিম হত্যার প্রতিবাদ ও জড়িতদের শাস্তির দাবিতে নোয়াখালীতে কর্মরত সাংবাদিকরা মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছেন।

শনিবার বেলা সাড়ে ১১টা ঘেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত নোয়াখালী প্রেস ক্লাব প্রাঙ্গণে এ কর্মসূচি পালন করা হয়।

প্রতিবাদ সমাবেশে সাংবাদিক মিজানুর রহমানের সঞ্চালনায় বক্তব্য রাখেন, নোয়াখালী প্রেসক্লাবের সাবেক সভাপতি বখতিয়ার শিকদার, আলমগীর ইউসুফ, সাংবাদিক আবু নাছের মঞ্জু, জামাল হোসেন বিষাদ, নাসির উদ্দিন বাদল, সাইফুল্লাহ কামরুল, মাসুদ পারভেজ, তাজুল ইসলাম মানিক ভূঁইয়া, আকাশ মো. জসিম, আকবর হোসেন সোহাগ, ফয়জুল ইসলাম জাহানসহ আরও অনেকে।

চাঁদপুরে সর্বস্তরের সাংবাদিকের ব্যানারে মানববন্ধন-বিক্ষোভ

শনিবার সাড়ে ১১টায় চাঁদপুর প্রেসক্লাবের সামনে জেলার সর্বস্তরের সাংবাদিকের ব্যানারে সাংবাদিক নাদিম হত্যায় বিক্ষোভ ও মানববন্ধন হয়েছে।

ঘণ্টাব্যাপী এই মানববন্ধনে বক্তব্য রাখেন চাঁদপুর প্রেসক্লাব সভাপতি এএইচএম আহসান উল্লাহ, জ্যেষ্ঠ সাংবাদিক ও ইউএনবির জেলা প্রতিনিধি অধ্যাপক দেলোয়ার আহমেদ, প্রেসক্লাব সহ-সভাপতি শাহাদাত হোসেন শান্ত, যুগ্ম সম্পাদক মো. শওকত আলী, সময় টেলিভিশনের নিজস্ব প্রতিবেদক ও দৈনিক কালের কন্ঠের জেলা প্রতিনিধি ফারুক আহমেদ লিটন ও বাংলাদেশ প্রতিদিনের জেলা প্রতিনিধি নেয়ামত হোসেন।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম চাঁদপুর জেলা প্রতিনিধি মুহাম্মদ মাসুদ আলমের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন টেলিভিশন সাংবাদিক ফোরামের সহ সভাপতি ও মাইটিভির জেলা প্রতিনিধি মুনাওয়ার কানন, বাংলাদেশ ফটো জার্নালিস্ট অ্যাাসোসিয়েশন চাঁদপুর জেলা শাখার সভাপতি এমএ লতিফ, সাধারণ সম্পাদক শাওন পাটওয়ারী দৈনিক চাঁদপুর খবরের প্রকাশক ও সম্পাদক সোহেল রুশদী, নিউজ টোয়েন্টিফোর জেলা প্রতিনিধি খোকন কর্মকার, মোহনা টেলিভিশন চাঁদপুর জেলা প্রতিনিধি রফিকুল ইসলাম বাবু, এখন টিভির জেলা প্রতিনিধি তালহা জুবায়ের, ডিবিসি জেলা প্রতিনিধি আতিকুর রহমান, এসএটিভির জেলা প্রতিনিধি মনিরুজ্জামান বাবলু, এনটিভির জেলা প্রতিনিধি শরীফুল ইসলামসহ আরও অনেকে।

বক্তরা বলেন, 'আমরা সাংবাদিক নাদিম হত্যার নিন্দা ও তীব্র প্রতিবাদ জানাচ্ছি। সাগর রুনিসহ অতীতে অনেক সাংবাদিক হত্যার শিকার হয়েছে। তাদের বিচার এখনো হয়নি। সত্যের পক্ষে লিখতে গিয়ে এখন আবার সাংবাদিক গোলাম রব্বানি নাদিম হত্যা শিকার হয়েছেন। সরকারের কাছে আহ্বান জানাব গ্রেপ্তারের নামে যেন কোনো নাটক যেন সাজানো না হয়। এই হত্যাকাণ্ডেরও যদি বিচার না হয়, তাহলে সাংবাদিক সমাজ শঙ্কিত হয়ে পড়বে।'

কুমিল্লায় মানববন্ধন: দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত না হলে কঠোর কর্মসূচি

শনিবার বেলা সোয়া ১১টার দিকে কুমিল্লা প্রেসক্লাবের সামনে সড়কে সাংবাদিক নাদিম হত্যাকারীদের বিচার চেয়ে ঘন্টাব্যাপী মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে অংশ নিয়েছেন প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার সাংবাদিকরা।

সমাবেশে বক্তারা বলেন, 'সাংবাদিকতা হচ্ছে সব অন্যায় ও বৈষম্যের বিরুদ্ধে সত্য তুলে ধরার মাধ্যম। কোনো কালো শক্তিই সাংবাদিকতাকে দাবিয়ে রাখতে পারেনি। যতই সংবাদ মাধ্যমকে দাবানোর চেষ্টা করা হবে তা ততই প্রবল শক্তিশালী হয়ে ফিরে আসবে। এভাবে একের পর এক সাংবাদিক নির্যাতন–নৃশংস হত্যা কোনোভাবেই মেনে নেওয়া যায় না।'

সাংবাদিক নাদিম হত্যার সুষ্ঠু তদন্ত করে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত না হলে কঠোর কর্মসূচির ঘোষণা করা হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেন সাংবাদিক নেতারা।

চাঁপাইনবাবগঞ্জে মানববন্ধন

শনিবার চাঁপাইনবাবগঞ্জ প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করেছেন স্থানীয় সাংবাদিকরা।

চাঁপাইনবাবগঞ্জের সাংবাদিক সমাজের ব্যানারে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য দেন চাঁপাইনবাবগঞ্জ প্রেসক্লাবের সভাপতি শহীদুল হুদা অলক, সিটি প্রেসক্লাবের সভাপতি সাজেদুর রহমান সাজু, চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম রঞ্জু, সাংবাদিক ডাবলু কুমার ঘোষ, মনোয়ার হোসেন জুয়েলসহ আরও অনেকে।

জামালপুর, চট্টগ্রাম, মুন্সিগঞ্জ, নোয়াখালী, চাঁদপুর, কুমিল্লা ও চাঁপাইনবাবগঞ্জের নিজস্ব সংবাদদাতাদের পাঠানো তথ্য থেকে প্রতিবেদনটি তৈরি হয়েছে।

 

Comments

The Daily Star  | English

2 including Chattogram College student killed as BCL, protesters clash in Ctg

Two people including a student of Chattogram College were killed during clash between the quota protestors and Bangladesh Chhatra League in Chattogram

27m ago