বাংলাদেশ

রানিং স্টাফ সংকট, বাতিল হচ্ছে মালবাহী ট্রেনের যাত্রা

মাইলেজ ভাতা পেনশনের সঙ্গে যোগ করাসহ বিভিন্ন দাবিতে গত রোববার থেকে কর্মঘণ্টার বেশি কাজ না করে আন্দোলন শুরু করেন রানিং স্টাফ।
প্রতীকী ছবি: স্টার ডিজিটাল গ্রাফিক্স

রানিং স্টাফ সংকটের কারণে চট্টগ্রাম থেকে দেশের বিভিন্ন এলাকায় চলাচলকারী মালবাহী ট্রেনের শিডিউল বিপর্যয় ঠেকানো যাচ্ছে না। গত রোববার থেকে প্রতিদিন একাধিক ট্রেনের যাত্রা বাতিল করতে বাধ্য হয়েছে রেলওয়ে।

আজ মঙ্গলবার ৩টি ট্রেনের যাত্রা বাতিল করা হয়েছে বলে জানিয়েছেন রেলওয়ে চট্টগ্রাম গুডস পোর্ট ইয়ার্ডের (সিজিপিওয়াই) মাস্টার আবদুল মালেক।

তিনি বলেন, "এদিন মালবাহী ৫টি ট্রেন চট্টগ্রাম থেকে ছেড়ে যাওয়ার কথা থাকলেও তা সম্ভব হয়নি। ৩টি ট্রেনের যাত্রা বাতিল করতে হয়েছে।"

বিভাগীয় রেলযান নিয়ন্ত্রকের কার্যালয় জানিয়েছে, রোববার থেকে রানিং স্টাফ সংকটের কারণে নাজিরহাট ও দোহাজারী লোকাল রুটে ট্রেন চলাচল বন্ধ রয়েছে।

মাইলেজ ভাতা পেনশনের সঙ্গে যোগ করাসহ বিভিন্ন দাবিতে গত রোববার থেকে কর্মঘণ্টার বেশি কাজ না করে আন্দোলন শুরু করেন রানিং স্টাফ।

প্রসঙ্গত, ট্রেনের চালক (লোকো মাস্টার), গার্ড ও টিকিট পরিদর্শকদের (টিটি) রানিং স্টাফ বলা হয়। দিনে ৮ ঘণ্টার বেশি কাজ করলে বা ১০০ মাইলের বেশি ট্রেন চালালে ১ দিনের বেতনের সমপরিমাণ টাকা মাইলেজ বা রানিং ভাতা হিসেবে পেতেন তারা।

আগে ভাতার ৭৫ শতাংশ পার্ট অব পে হিসেবে ধরে পেনশনে যোগ হতো। ২০২২ সালে অর্থ মন্ত্রণালয় সিদ্ধান্ত দেয়, মাইলেজ ভাতা পেনশনে যোগ হবে না। ভাতার পরিমাণ মাসিক মূল বেতনের বেশিও হতে পারবে না।

রানিং স্টাফ ঐক্য পরিষদের চট্টগ্রাম বিভাগের আহ্বায়ক মুজিবুর রহমান বলেন, 'মাইলেজ ভাতা পেনশনে যোগ করছে না বিধায় আমরা অতিরিক্ত কাজ করছি না। সরকার মাইলেজ ভাতা পেনশনে যোগ করার ঘোষণা দিলে আমরা পুনরায় ওভারটাইম করব।'

এ বিষয়ে রেলওয়ের মহাব্যবস্থাপক (পূর্ব) জাহাঙ্গীর হোসেন দ্য ডেইলি স্টারকে বলেন, 'মাইলেজ জটিলতা নিয়ে অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে রেল মন্ত্রণালয় কাজ করছে। আমরা আশা করছি, শিগগির এই জটিলতার নিরসন হবে।'

Comments