ইঞ্জিন ও জনবল সংকটের কথা বলে চট্টগ্রাম-কক্সবাজার ট্রেন বাতিল

চট্টগ্রামের বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক সাইফুল ইসলাম দ্য ডেইলি স্টারকে বলেন, বিপুল যাত্রী চাহিদা থাকা সত্ত্বেও কেন ট্রেন চলাচল বাতিল করা হয়েছে তা তিনি জানেন না।
কক্সবাজার রেলওয়ে স্টেশন। ছবি: রাজীব রায়হান/ স্টার

যাত্রী চাহিদা থাকলেও চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত বিশেষ ট্রেনের চলাচল বন্ধ করা হয়েছে। আগামীকাল বৃহস্পতিবার থেকে এই ট্রেন আর চলবে না।

ট্রেন বাতিলের সিদ্ধান্ত নিশ্চিত করে পূর্বাঞ্চল রেলওয়ের অ্যাডিশনাল চিফ অপারেটিং সুপারিন্টেনডেন্ট কামাল আক্তার হোসেন জানান, ইঞ্জিন ও জনবল সংকটের ব্যাপারে মেকানিক্যাল ডিপার্টমেন্টের অনুরোধের পরিপ্রেক্ষিতে তারা এই সিদ্ধান্ত নিয়েছেন।

যোগাযোগ করা হলে চট্টগ্রামের বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক সাইফুল ইসলাম দ্য ডেইলি স্টারকে বলেন, বিপুল যাত্রী চাহিদা থাকা সত্ত্বেও কেন ট্রেন চলাচল বাতিল করা হয়েছে তা তিনি জানেন না। ট্রেন বাতিলের ব্যাপারে আমি একটি চিঠি পেয়েছি।

সাইফুল ইসলাম বলেন, এই ট্রেনের ইঞ্জিন ও জনবল ঢাকা রেলওয়ে বিভাগে নিয়ে যাওয়া হয়েছে।

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে চট্টগ্রাম-কক্সবাজার রুটে বিশেষ ট্রেন দেওয়ার সিদ্ধান্ত নেয় রেল। গত ৮ এপ্রিল এই ট্রেন চলাচল শুরু হয়। চালুর পর থেকে এই ট্রেন জনপ্রিয় হয়ে ওঠে। যাত্রীদের চাপে এরপর দুই দফায় বিশেষ ট্রেনের সময় বাড়িয়ে ১০ জুন পর্যন্ত বর্ধিত করা হয়েছিল। ট্রেন বাতিলের সিদ্ধান্তের কথা শুনে ক্ষোভ প্রকাশ করছেন এই রুটের যাত্রীরা।

উল্লেখ্য, গত বছরের ১১ নভেম্বর চট্টগ্রামের দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত নবনির্মিত রেললাইন উদ্বোধন করা হয়। এরপর ১ ডিসেম্বর ঢাকা থেকে ট্রেন চলাচল শুরু হয়। চলতি বছরের ১০ জানুয়ারি পর্যটক এক্সপ্রেস নামের আরেকটি ট্রেন চালু করা হয়। ট্রেন দুটিতে চট্টগ্রাম ও কক্সবাজারের যাত্রীদের জন্য আসন বরাদ্দ থাকলেও এই দুই শহরের মধ্যবর্তী স্টেশনগুলোতে যাত্রাবিরতি নেই। এতে ষোলোশহর, জানালীহাট, পটিয়া, দোহাজারী, সাতকানিয়া, চকরিয়া, ডুলাহাজারা ও রামু স্টেশনের যাত্রীরা রেল সেবা বঞ্চিত হচ্ছেন।

Comments