সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা আমানুল ইসলাম চৌধুরীর তৃতীয় মৃত্যুবার্ষিকী

২০২০ সালের এই দিনে তিনি মারা যান।
আমানুল ইসলাম চৌধুরী। ছবি: সংগৃহীত

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা একেএম আমানুল ইসলাম চৌধুরীর তৃতীয় মৃত্যুবার্ষিকী আজ বৃহস্পতিবার (২৭ জুলাই)। ২০২০ সালের এই দিনে তিনি মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৩ বছর।

২০০১ সালের তত্ত্বাবধায়ক সরকারের যোগাযোগ, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ এবং পানিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেছিলেন আমানুল ইসলাম চৌধুরী। তিনি আহসানউল্লাহ ইঞ্জিনিয়ারিং কলেজ (বর্তমান বুয়েট) থেকে ১৯৫৮ সালে তড়িৎ প্রকৌশল বিভাগে প্রথম শ্রেণিতে প্রথম হয়ে রাষ্ট্রীয় পুরস্কার লাভ করেন এবং ওই বিভাগে শিক্ষকতার মধ্য দিয়ে কর্মজীবন শুরু করেন। এরপর পাবলিক সার্ভিস কমিশনের প্রকৌশল বিভাগে পরীক্ষা দিয়ে পুরো পাকিস্তানে প্রথম হয়েছিলেন।

বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক, চট্টগ্রাম পোর্ট ট্রাস্টের চেয়ারম্যান, ডেসার চেয়ারম্যান ছিলেন আমানুল ইসলাম চৌধুরী। অতিরিক্ত সচিব পদমর্যাদায় তিনি অবসর গ্রহণ করেন। এরপরে তিনি তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা নিযুক্ত হন। মৃত্যুর ২ মাস আগে তিনি স্ত্রীকে হারান; তার চিকিৎসক কন্যা ও ব্যাংকার পুত্র ঢাকায় কর্মনিযুক্ত। ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীর অনুজ তিনি।

হাফিজ উদ্দিন চৌধুরী ও আছিয়া খাতুনের দ্বিতীয় সন্তান আমানুল ইসলাম চৌধুরীর জন্ম ১৯৩৪ সালে বিক্রমপুরের শ্রীনগরের বাড়ৌইখালি গ্রামের পৈতৃক নিবাসে।

Comments