ভাড়া বাড়িয়ে ৮ মাস পর ঢাকা-নারায়ণগঞ্জ রেল চলাচল শুরু

দীর্ঘ প্রায় ৮ মাস পর পুরোনো সিঙ্গেল লাইনে ঢাকা-নারায়ণগঞ্জ রুটে ট্রেন চলাচল শুরু হয়েছে। 
ট্রেন
৮ মাস পর আজ মঙ্গলবার থেকে ঢাকা-নারায়ণগঞ্জ ট্রেন চলাচল শুরু হয়। ছবি: স্টার

দীর্ঘ প্রায় ৮ মাস পর পুরোনো সিঙ্গেল লাইনে ঢাকা-নারায়ণগঞ্জ রুটে ট্রেন চলাচল শুরু হয়েছে। 

আজ মঙ্গলবার ভোর ৫টায় কমলাপুর রেলস্টেশন থেকে কমিউটার ট্রেন ছাড়ে নারায়ণগঞ্জের উদ্দেশে।

তবে যাত্রী প্রতি ভাড়া ৫ টাকা বাড়িয়ে ২০ টাকা করা হয়েছে।

এ তথ্য নিশ্চিত করে নারায়ণগঞ্জ রেলস্টেশনের স্টেশন মাস্টার কামরুল ইসলাম খান দ্য ডেইলি স্টারকে বলেন, 'আগে এই রেলপথে লোকাল ট্রেন চলত। এখন থেকে ৮টি কমিউটার ট্রেন এই রুটে দিনে  ১৬ বার চলাচল করবে।'

পদ্মা সেতুর রেলপথ সংযোগের কাজের জন্য গত ৪ ডিসেম্বর অনির্দিষ্টকালের জন্য ঢাকা-নারায়ণগঞ্জ রুটে ট্রেন চলাচল বন্ধ ঘোষণা করে রেলওয়ে কর্তৃপক্ষ। 

আগে এই রুটে ১৬টি ট্রেন দিনে মোট ৩২ বার চলাচল করত। তবে করোনা মহামারির সময় ট্রেনের সংখ্যা কমিয়ে ৬টি করা হয়। মহামারি শেষে আবার ৮টি ট্রেন চালু করা হয়।

রেলওয়ের কর্মকর্তারা জানান, ঢাকা-নারায়ণগঞ্জ রুটে প্রতিদিন অন্তত ১০ হাজার যাত্রী যাতায়াত করেন। 

২০১৪ সালে ৩৭৮ কোটি ৬৫ লাখ টাকা ব্যয়ে ঢাকা-নারায়ণগঞ্জ ডুয়েল গেজ রেললাইন প্রকল্প নেওয়া হয়। এই প্রকল্পের কাজ ২০১৭ সালের জুন মাসের মধ্যে শেষ হওয়ার কথা থাকলেও, নির্ধারিত সময়ের মধ্যে ঠিকাদারি প্রতিষ্ঠান নিয়োগ দেওয়া যায়নি বলে তা সম্ভব হয়নি। 

এখন পর্যন্ত এই প্রকল্পের কাজ ৮২ শতাংশ সম্পন্ন হয়েছে। যদিও ব্যয় বেড়ে দাঁড়িয়েছে ৬৫৮ কোটি ৩৪ লাখ টাকা।

গত ২৫ জুলাই নারায়ণগঞ্জের চাষাঢ়া রেলস্টেশনে গিয়ে ডাবল রেললাইন প্রকল্পের অগ্রগতি পরিদর্শন করেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

দীর্ঘ সময় বন্ধের পর রেল চলাচল শুরু হওয়ায় এই রুটে চলাচলকারী যাত্রীরা স্বস্তি প্রকাশ করেছেন। এতদিন ট্রেন বন্ধ থাকায় অতিরিক্ত ভাড়া দিয়ে বাসে চলাচল করতে হয়েছে তাদের। 

নিয়মিত ট্রেনের যাত্রীরা বলছেন, নারায়ণগঞ্জ থেকে ঢাকাগামী বাসের সর্বনিম্ন ভাড়া ৫৫ টাকা। সে তুলনায় অল্প খরচে এবং যানজট এড়াতে ট্রেনকেই বেছে নেন তারা। 

আগের তুলনায় ট্রেনের ভাড়া ৫ টাকা বেশি হলেও যাত্রীসুবিধা ভালো রাখার দাবি জানান যাত্রীরা। ট্রেনের সংখ্যা ও বগির সংখ্যা বাড়ানোর দাবিও জানিয়েছেন তারা।

ট্রেনের ভাড়া ৫ টাকা বাড়ানো উচিত হয়নি বলে মনে করছেন কেউ কেউ। বেসরকারি প্রতিষ্ঠানের কর্মচারী মো. শহীদুল আজ দুপুরে কমলাপুর যাওয়ার উদ্দেশে নারায়ণগঞ্জ স্টেশনে অপেক্ষা করছিলেন তিনি। দ্য ডেইলি স্টারকে শহীদুল বলেন, 'সুযোগ থাকলে ট্রেনেই যাতায়াত করি। কিন্তু জানলাম ট্রেনের ভাড়া বাড়িয়েছে ৫ টাকা। এটা উচিত হয়নি।'

Comments