১৭ বছরেও ফুলবাড়ী কয়লা খনি নিয়ে চক্রান্ত বন্ধ হয়নি: আনু মুহাম্মদ

আনু মুহাম্মদ বলেন, আন্দোলনের ১৭ বছর পরও বহুজাতিক কোম্পানি এশিয়া এনার্জি লন্ডন থেকে ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে। ফুলবাড়ীর কয়লা খনি দেখিয়ে শেয়ারবাজারে ব্যবসা চলছে। ইতোমধ্যে তারা একটি চীনা কোম্পানির সঙ্গে যুক্ত হয়েছে। ফুলবাড়ী আন্দোলনের নেতাদের নামে মামলা দেওয়া হয়েছে।
আনু মুহাম্মদ। স্টার ফাইল ছবি

ফুলবাড়ী কয়লা খনি নিয়ে এখনো ষড়যন্ত্র বন্ধ হয়নি বলে অভিযোগ করেছেন তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব আনু মুহাম্মদ।

আজ ২৬ আগস্ট, ফুলবাড়ী ট্রাজেডি দিবস। ২০০৬ সালের এই দিনে দিনাজপুরের ফুলবাড়ীতে এশিয়া এনার্জির বিরুদ্ধে প্রতিবাদ কর্মসূচি ঘিরে রক্তাক্ত হয় দিনাজপুরের এই জনপদ। দেশের সম্পদ রক্ষার আন্দোলনে সেদিন বিশাল সমাবেশে তৎকালীন বিডিআরের গুলিতে নিহত হন তিন তরুণ—তরিকুল, আমিন ও সালেকিন। আহত হন ২ শতাধিক আন্দোলনকারী।

আনু মুহাম্মদ বলেন, আন্দোলনের ১৭ বছর পরও বহুজাতিক কোম্পানি এশিয়া এনার্জি লন্ডন থেকে ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে। ফুলবাড়ীর কয়লা খনি দেখিয়ে শেয়ারবাজারে ব্যবসা চলছে। ইতোমধ্যে তারা একটি চীনা কোম্পানির সঙ্গে যুক্ত হয়েছে। ফুলবাড়ী আন্দোলনের নেতাদের নামে মামলা দেওয়া হয়েছে।

শনিবার দুপুরে ফুলবাড়ী ট্রাজেডি দিবস উপলক্ষে তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির উদ্যোগে আয়োজিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ফুলবাড়ীতে রক্তাক্ত আন্দোলনের পর তৎকালীন বিরোধী দলীয় নেতা শেখ হাসিনা সে সময় ফুলবাড়ীবাসীকে তাদের দাবি পূরণের কথা দিয়েছিলেন। তেল-গ্যাস রক্ষা কমিটির নেতারা বলছেন, শেখ হাসিনা ক্ষমতায় আসার ১৪ বছর পরেও ৬ দফা দাবি এখনো পুরোপুরি বাস্তবায়িত হয়নি।

তিনি বলেন, প্রধানমন্ত্রী তার অঙ্গীকার বাস্তবায়ন না করায় এশিয়া এনার্জিসহ বিভিন্ন বহুজাতিক কোম্পানি বাংলাদেশের জনগণের বিরুদ্ধে ষড়যন্ত্র করছে। তিনি বলেন ফুলবাড়ী আন্দোলন শুধুমাত্র কয়লা রক্ষার না। এ আন্দোলন ছিল ফুলবাড়ীর মানুষের জীবন-জীবিকা রক্ষার, প্রাণবৈচিত্র্য রক্ষার, বাংলাদেশকে রক্ষার। এ আন্দোলনের মূল দাবি ছিল, উন্নয়নের নামে জনগণের সম্মতি ছাড়া কোনো কাজ করা যাবে না। উন্নয়নের নামে ধ্বংসযজ্ঞ চালানো যাবে না।

'এখন যদি কেউ ভাবে, এই আন্দোলন আর নেই, তাহলে সেটা ভুল। ১৭ বছর পার হয়েছে কিন্তু এ অঞ্চলের মানুষ এখনো জেগে আছে। যদি সরকারের পৃষ্ঠপোষকতায় কোনো বিদেশি কোম্পানি এখানে ষড়যন্ত্র করে আবারো যেকোনো সময় বিস্ফোরণ হবে।'

ছয় দফা দাবি বাস্তবায়নের দাবি জানিয়ে আনু মুহাম্মদ বলেন, 'সামনে জাতীয় সংসদ নির্বাচন, সব রাজনৈতিক দলের প্রতি আহ্বান, ক্ষমতায় যারাই আসুক, ৬ দফা বাস্তবায়ন করতে হবে। এটি শুধু এই অঞ্চলের মানুষের দাবি নয়, এটি পুরো বাংলাদেশের মানুষের দাবি।'

তেল, গ্যাস, খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি ফুলবাড়ী শাখার আহ্বায়ক সাইফুল ইসলাম জুয়েলের সভাপতিত্বে সমাবেশে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, বাংলাদেশের কমিউনিস্ট লীগের কেন্দ্রীয় কমিটির সম্পাদকমন্ডলীর সদস্য মোশাররফ হোসে নান্নু, বাংলাদেশের সমাজতান্ত্রিক পার্টির নির্বাহী সভাপতি আব্দুল আলী, সমাজতান্ত্রিক মজদুর পার্টির সাধারণ সম্পাদক সামসুল আলম।

সমাবেশে আরও বক্তব্য রাখেন ফুলবাড়ী পৌরসভার মেয়র মাহমুদ আলম লিটন, তেল-গ্যাস রক্ষা কমিটি কেন্দ্রীয় সদস্য আমিনুল ইসলাম বাবলু, উপজেলা শাখা কমিটির সদস্য সচিব জয় প্রকাশ গুপ্ত, সদস্য হামিদুল হক, সদস্য মো. আব্দুল কাইয়ুম, জেলা শাখা সিপিবির সাধারণ সম্পাদক এসএম নূরুজ্জামান জামান, ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম শিকদার, গণফ্রণ্ট নেতা কমল চক্রবর্তী, বিরামপুর শাখা তেল-গ্যাস রক্ষা কমিটির আহবায়ক রফিকুল ইসলাম, পার্বতীপুর শাখা তেল-গ্যাস রক্ষা কমিটির আহ্বায়ক হাফিজুর রহমান প্রমুখ।

এর আগে সকালে ২৬ আগস্টে নিহতদের স্মরণে পৌরশহরে শোক র‌্যালি প্রদক্ষিণ শেষে শহীদ বেদিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়।

Comments