বাংলাদেশ

রংপুর শ্রম আদালতে ড. ইউনূসের বিরুদ্ধে মামলা

ন্যায্য মজুরি প্রদান না করা ও শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে রংপুরে নোবেলজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে মামলা হয়েছে।
ড. মুহাম্মদ ইউনূস
অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস। ছবি: স্টার

ন্যায্য মজুরি প্রদান না করা ও শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে রংপুরে নোবেলজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে মামলা হয়েছে।

গ্রামীণ কৃষি ফাউন্ডেশনের সিনিয়র খামার ব্যবস্থাপক (অবসরপ্রাপ্ত) মো. ফারুকুল ইসলাম বাদী হয়ে আজ মঙ্গলবার দুপুর সাড়ে ১২টার দিকে রংপুর শ্রম আদালতে মামলাটি দায়ের করেছেন।

মামলায় গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসসহ ছয় জনকে আসামি করা হয়েছে। অপর আসামিরা হলেন- গ্রামীণ কৃষি ফাউন্ডেশনের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান নুর জাহান বেগম, ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) শামসুদ দোহা, বোর্ড সদস্য ইমামুস সুলতান, রতন কুমার নাগ ও শাহাজান।

বাদীপক্ষের আইনজীবী শামিম আল মামুন বিষয়টি দ্য ডেইলি স্টারকে নিশ্চিত করেছেন।

তিনি জানান, ড. মুহাম্মদ ইউনূসসহ গ্রামীণ কৃষি কর্মকর্তাদের বিরুদ্ধে রংপুর শ্রম আদালতে মজুরি, গ্র্যাচুইটি ও অর্জিত ছুটির অর্থ বাবদ বাদীর পাওনা নয় লাখ পঁচাত্তর হাজার একশ পঁচিশ টাকা প্রদান না করা ও শ্রম আইন লঙ্ঘনের অভিযোগ এবং সেই পাওনা ও ক্ষতিপূরণের দাবিতে এই মামলা হয়েছে।

আইনজীবী শামিম আল মামুন আরও জানান, বাদী তার ন্যায্য পাওনা অর্থাৎ মজুরি, গ্র্যাচুইটি ও অর্জিত ছুটি বাবদ নয় লাখ পঁচাত্তর হাজার একশ পঁচিশ টাকা পাওনা থাকলেও সেটা প্রদান না করে বাদীকে বিভিন্ন সময় চাপ প্রয়োগ করে অবসর নিতে এক নম্বর বিবাদী ড. মুহাম্মদ ইউনূস এবং গ্রামীণ কৃষি ফাউন্ডেশন কর্তৃপক্ষ বাধ্য করেছে বলেও মামলায় অভিযোগ আনা হয়েছে। 

বাদী ফারুকুল ইসলাম মামলা দায়েরের মাধ্যমে তার পাওনাসহ ক্ষতিপূরণ দাবি করেছেন বলেও জানান এই আইনজীবী।
 

Comments