বাংলাদেশ

কর্ণফুলী টানেলে অগ্নি নিরাপত্তা মহড়া

টানেলটি আগামী ২৮ অক্টোবর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২৯ অক্টোবর টানেলটি যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে।
কর্ণফুলী টানেল। স্টার ফাইল ফটো

আগামী ২৮ অক্টোবর উদ্বোধনের অপেক্ষায় থাকা কর্ণফুলী টানেলের ভেতরে অগ্নি নিরাপত্তা মহড়া অনুষ্ঠিত হয়েছে।

আজ সোমবার সকাল সাড়ে ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত এক ঘণ্টার এই মহড়ায় ফায়ার সার্ভিস ও পুলিশের প্রায় ৪০-৫০ জন সদস্য অংশ নেন।

টানেলের ভেতরে কোনো ধরনের অগ্নিকাণ্ডের ঘটনা এবং যান দুর্ঘটনার পর পরবর্তী সময়ে কি ধরণের ব্যবস্থা নিতে হবে, সেগুলোই এই মহড়ায় দেখানো হয়েছে।

মহড়ায় উপস্থিত ছিলেন সাবেক মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, সেতুসচিব মনজুর হোসেনসহ টানেল কর্তৃপক্ষের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

টানেলটি আগামী ২৮ অক্টোবর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২৯ অক্টোবর টানেলটি যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে।

চট্টগ্রামের কর্ণফুলী নদীর তলদেশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলের এখন পর্যন্ত কাজের অগ্রগতি সাড়ে ৯৮ শতাংশ।

মহড়ায় অংশ নেওয়া ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক মোহাম্মদ আব্দুর রাজ্জাক সাংবাদিকদের বলেন, 'মহড়ার সময় পরীক্ষামূলকভাবে একটি গাড়িতে আগুন লাগানো হয় এবং সেটি কীভাবে বের করে আনা হবে, তার মহড়া চলে।'

তিনি বলেন, 'টানেলের ভেতরে কোনো গাড়ি দুর্ঘটনায় পতিত হলে দ্রুত সময়ের মধ্যে সেটি সরিয়ে নেওয়ার বিষয়টিও মহড়ায় অন্তর্ভুক্ত ছিল।'

'এতে ফায়ার সার্ভিসের ৫টি ইউনিটের ২৫ জন্য সদস্য এবং পুলিশ ও অন্যান্য বাহিনীর সদস্যরাও উপস্থিত ছিলেন,' যোগ করেন তিনি।

চট্টগ্রামের কর্ণফুলী নদীর তলদেশে নির্মিত দেশের প্রথম টানেলের দৈর্ঘ্য ৩ দশমিক ৩২ কিলোমিটার। টানেলটি নদীর তলদেশের ১৮ থেকে ৩১ মিটার গভীরে। ১০ হাজার ৬৮৯ কোটি টাকা ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়ন করেছে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ।

Comments