পরীক্ষার খাতা কেড়ে নেওয়ায় শিক্ষককে পেটানো ছাত্রের বিরুদ্ধে মামলা

শিক্ষককে পেটানোর প্রতিবাদ ও অভিযুক্ত ছাত্রকে গ্রেপ্তারের দাবিতে চুয়াডাঙ্গা সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের শিক্ষার্থী ও শিক্ষকেরা আজ দুপুর ১২টার দিকে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছেন শহরের শহীদ হাসান চত্বরে।
ভিক্টোরিয়া জুবিলি (ভি. জে) সরকারি উচ্চ বিদ্যালয়। ছবি: সংগৃহীত

চুয়াডাঙ্গার ভিক্টোরিয়া জুবিলি (ভি. জে) সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষককে পেটানো ছাত্রের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

গতকাল রোববার সকালে শিক্ষককে পেটানোর এই ঘটনা ঘটে। ঘটনার সিসিটিভি ফুটেজ সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে।

বিদ্যালয়টির প্রধান শিক্ষক সেখ সফিয়ার রহমান দ্য ডেইলি স্টারকে জানান, গতকাল বিদ্যালয়ের ১১২ নম্বর কক্ষে দশম শ্রেণির বাণিজ্য বিভাগের হিসাববিজ্ঞান বিষয়ের নির্বাচনী পরীক্ষা চলছিল। ওই কক্ষে পরীক্ষক হিসেবে দায়িত্ব পালন করছিলেন বিদ্যালয়ের এক সহকারী শিক্ষক। সেই সময় পরীক্ষার হলে অন্য ছাত্রদের খাতা দেখে লিখছিল এক ছাত্র। পরবর্তীতে বিশৃঙ্খলা সৃষ্টি ও অসদুপায় অবলম্বনের অভিযোগে ওই ছাত্রের খাতা কেড়ে নেন হলে থাকা শিক্ষক। এ নিয়ে তাদের মধ্যে বাগবিতণ্ডা হয়। এক পর্যায়ে দায়িত্বরত শিক্ষককে চড় মারে ওই শিক্ষার্থী।

এই ঘটনা তদন্তে গতকালই তিন সদস্যের কমিটি গঠন করেছে জেলা প্রশাসন। কমিটিকে আগামী তিন কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দিতে বলা হয়েছে।

সেখ সফিয়ার রহমান বলেন, 'এই ঘটনায় ইতোমধ্যে মামলা দায়ের করা হয়েছে। ঘটনাটি তৎক্ষণাৎ স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি জেলা প্রশাসককে জানানো হয়েছে।'

শিক্ষককে পেটানোর প্রতিবাদ ও অভিযুক্ত ছাত্রকে গ্রেপ্তারের দাবিতে মানববন্ধন। ছবি: স্টার

অভিযুক্ত শিক্ষার্থী বলেছে, 'পরীক্ষার হলে ওই শিক্ষক আমার বাবা-মাকে গালি দেওয়ায় আমি এই কাজ করেছি।'

বিষয়টি নিয়ে জানতে ভুক্তভোগী শিক্ষকের নম্বরে তিন বার ফোন দিলেও তিনি ধরেননি। পরে নম্বরটি বন্ধ পাওয়া যায়।

চুয়াডাঙ্গা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহাবুবুর রহমান ডেইলি স্টারকে বলেন, 'গতকাল পরীক্ষার হলে শিক্ষককে চড় মারার ঘটনায় বিদ্যালয়টির প্রধান শিক্ষক থানায় একটি লিখিত অভিযোগ দেন। সেটি আজ দুপুরে মামলা হিসেবে রেকর্ড করা হয়েছে। প্রধান শিক্ষকই মামলার বাদী। এই ঘটনায় আইনগত বিষয় প্রক্রিয়াধীন।'

বিদ্যালয়ের সভাপতি ও জেলা প্রশাসক ড. কিসিঞ্জার চাকমা ডেইলি স্টারকে বলেন, 'ওই ঘটনার সুষ্ঠু তদন্তে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) শারমিন আক্তারকে প্রধান করে তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে। বিষয়টি আমলে নিয়ে গুরুত্ব সহকারে দেখা হচ্ছে।'

এদিকে শিক্ষককে পেটানোর প্রতিবাদ ও অভিযুক্ত ছাত্রকে গ্রেপ্তারের দাবিতে চুয়াডাঙ্গা সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের শিক্ষার্থী ও শিক্ষকেরা আজ দুপুর ১২টার দিকে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছেন শহরের শহীদ হাসান চত্বরে।

Comments