বাংলাদেশ

‘মুজিব: একটি জাতির রূপকার’ প্রদর্শন বন্ধে আইনি নোটিশ

বঙ্গবন্ধুর জীবন ও বাংলাদেশের স্বাধীনতার পূর্বাপর ঘটনা নিয়ে নির্মিত ‘মুজিব—একটি জাতির রূপকার’ চলচ্চিত্রের প্রদর্শন বন্ধে আইনি নোটিশ দেওয়া হয়েছে।
‘বঙ্গবন্ধু’ বায়োপিকের প্রথম পোস্টার। ছবি: সংগৃহীত

বঙ্গবন্ধুর জীবন ও বাংলাদেশের স্বাধীনতার পূর্বাপর ঘটনা নিয়ে নির্মিত 'মুজিব—একটি জাতির রূপকার' চলচ্চিত্রের প্রদর্শন বন্ধে আইনি নোটিশ দেওয়া হয়েছে।

বিএনপির আইন বিষয়ক সম্পাদক ও বাংলাদেশ জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের মহাসচিব ব্যারিস্টার কায়সার কামাল। তার অভিযোগ, এই ছবির কিছু দৃশ্যে জিয়াউর রহমান ও খালেদা জিয়ারকে নিয়ে মানহানিকর ও বিকৃত তথ্য উপস্থাপন করা হয়েছে।

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতি, ছবির প্রযোজক শ্যাম বেনেগালসহ সাতজনকে আইনি নোটিশে বিবাদী করা হয়েছে।

তাদেরকে সিনেমা থেকে এসব দৃশ্য বাদ দিয়ে সাত দিনের মধ্যে ক্ষমা চাইতে বলা হয়েছে। অন্যথায় তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়েছে।

এ ব্যাপারে ব্যারিস্টার কায়সার কামাল বলেন, ছবির দুটি দৃশ্যে সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান সম্পর্কে বিকৃত ও মানহানিকর তথ্য রয়েছে, যা জিয়াউর রহমান ও তার পরিবারকে সমাজের সামনে হেয় করে।

'মুজিব: একটি জাতির রূপকার' বায়োপিকের শুটিং ২০২১ সালের ২২ জানুয়ারি ভারতের মুম্বাই ফিল্ম সিটিতে শুরু হয়ে ১৮ ডিসেম্বর বাংলাদেশে শেষ হয়। ভারতের প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা শ্যাম বেনেগাল ছবিটি পরিচালনা করেছেন।

বাংলাদেশ ও ভারতের যৌথভাবে প্রযোজিত চলচ্চিত্রটি গত শুক্রবার দেশের ১৫৩টি প্রেক্ষাগৃহে মুক্তি পায়।

Comments