ষোড়শ সংশোধনী বাতিলের রিভিউ আবেদনের শুনানি পিছিয়ে ১৬ নভেম্বর

রিভিউ আবেদনের শুনানির জন্য আজ সুপ্রিম কোর্টের আপিল বিভাগে দিন ধার্য ছিল।
২১ আগস্ট, গ্রেনেড হামলা
ফাইল ছবি

সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রিভিউ আবেদনের শুনানির তারিখ আগামী ১৬ নভেম্বর ধার্য করেছে সুপ্রিম কোর্ট। সংশোধনীতে অক্ষমতা বা অসদাচরণের জন্য বিচারকদের অপসারণ ক্ষমতা সংসদকে দেওয়া হয়েছিল।

ছয় বছরের পুরোনো রিভিউ আবেদনের শুনানির জন্য আজ সুপ্রিম কোর্টের আপিল বিভাগে দিন ধার্য ছিল।

আজ সকালে প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে আপিল বিভাগের পাঁচ সদস্যের বেঞ্চ রিট আবেদনকারীর অ্যাডভোকেট অন রেকর্ড এম আশরাফুজ্জামান শুনানি মুলতবি চাওয়ার পর এ আদেশ দেন।

তিনি সুপ্রিম কোর্টকে বলেন, রিট আবেদনকারীর প্রধান কৌঁসুলি মনজিল মুরশিদ আজ ব্যক্তিগত অসুবিধা থাকায় আদালতে হাজিরা দিতে পারেননি।

ষোড়শ সংশোধনী পুনরুদ্ধার, সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের (এসজেসি) বিধান বাতিল এবং এর কিছু পর্যবেক্ষণ বাতিলের জন্য সরকারের আবেদন বিবেচনার ৯৪টি কারণ উল্লেখ করে ২০১৭ সালের ২৪ ডিসেম্বর আপিল বিভাগে ৯০৮ পৃষ্ঠার রিভিউ পিটিশন দাখিল করে সরকার।

২০১৬ সালের মে মাসে হাইকোর্ট ষোড়শ সংশোধনীকে অসাংবিধানিক ও বাতিল ঘোষণা করে কারণ এই পরিবর্তনগুলি ক্ষমতার পৃথকীকরণ এবং বিচার বিভাগের স্বাধীনতা নীতির পরিপন্থী।

পরে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল করে সরকার। আপিল বিভাগ আপিল খারিজ করে হাইকোর্টের রায় বহাল রাখেন।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।

Comments

The Daily Star  | English
pharmaceutical industry of Bangladesh

Starting from nowhere, pharma sector becomes a lifesaver

The year 1982 was a watershed in the history of the pharmaceutical industry of Bangladesh as the government stepped in to lay the foundation for its stellar growth in the subsequent decades.

18h ago