এক বছরে যুক্তরাষ্ট্রে গেছেন ১৩ হাজারের বেশি বাংলাদেশি শিক্ষার্থী

বর্তমানে রেকর্ডসংখ্যক বাংলাদেশি শিক্ষার্থী যুক্তরাষ্ট্রে পড়াশোনা করছেন বলে এতে জানানো হয়।
প্রতীকী ছবি

২০২২-২৩ শিক্ষাবর্ষে বাংলাদেশ থেকে ১৩ হাজার ৫৬৩ শিক্ষার্থী পড়াশোনার জন্য যুক্তরাষ্ট্রে গেছেন। যা আগের শিক্ষাবর্ষের তুলনায় ২৮ শতাংশ বেশি।

মঙ্গলবার ঢাকায় মার্কিন দূতাবাস থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বর্তমানে রেকর্ডসংখ্যক বাংলাদেশি শিক্ষার্থী যুক্তরাষ্ট্রে পড়াশোনা করছেন বলে এতে জানানো হয়। সার্বিকভাবে যুক্তরাষ্ট্রে বিদেশি শিক্ষার্থী যাওয়ার দিক থেকে বাংলাদেশের অবস্থান ১৩ তম বলেও এতে উল্লেখ করা হয়।

২০২৩ সালের ওপেন ডোরস রিপোর্টের উদ্ধৃতি দিয়ে মার্কিন দূতাবাস জানায়, ২০২২-২৩ শিক্ষাবর্ষে যেসব দেশ থেকে যুক্তরাষ্ট্রের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে সবচেয়ে বেশি শিক্ষার্থী গেছেন, বাংলাদেশ তার মধ্যে অন্যতম। আড়াই হাজার বাংলাদেশি শিক্ষার্থী আন্ডারগ্রাজুয়েটে (স্নাতক ও সংশ্লিষ্ট ডিগ্রি) ভর্তি হয়েছে। এছাড়া প্রায় ১০ হাজার বাংলাদেশি স্নাতক শিক্ষার্থী আমেরিকার শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে পড়ছে।

মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস এই প্রসঙ্গে বলেন, 'আরও বেশি সংখ্যক বাংলাদেশি শিক্ষার্থীর উচ্চশিক্ষার জন্য যুক্তরাষ্ট্রকে বেছে নেওয়ায় আমরা উচ্ছ্বসিত। বাংলাদেশি শিক্ষার্থীরা যুগান্তকারী গবেষণায় যুক্ত হওয়া থেকে শুরু করে সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে ক্যাম্পাসের জীবনকে সমৃদ্ধ করার পাশাপাশি যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসগুলো জুড়ে দুর্দান্ত সাফল্য অর্জন করে চলেছে।'

এ বছর সব মিলিয়ে ১০ লাখের বেশি আন্তর্জাতিক শিক্ষার্থী যুক্তরাষ্ট্রে গেছেন। সারাবিশ্ব থেকে যত দেশের গ্র্যাজুয়েট শিক্ষার্থী যুক্তরাষ্ট্রের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তি হয়েছেন, সেই তালিকায় বাংলাদেশের অবস্থান সপ্তম।

দূতাবাস জানায়, গত এক দশকে বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রে পড়তে যাওয়া শিক্ষার্থীর সংখ্যা ব্যাপক হারে বেড়েছে। ২০১১-১২ শিক্ষাবর্ষে ৩ হাজার ৩১৪ জন শিক্ষার্থী যুক্তরাষ্ট্রে গিয়েছিলেন। ফলে ২০২২-২৩ সালে শিক্ষার্থীর সংখ্যায় প্রবৃদ্ধি ঘটেছে ৩০০ শতাংশের বেশি।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের ব্যুরো অব এডুকেশনাল অ্যান্ড কালচারাল অ্যাফেয়ার্স এবং ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল এডুকেশন প্রতিবছর যৌথভাবে ওপেন ডোরস রিপোর্ট প্রকাশ করে থাকে। এই প্রতিবেদনে প্রতিবছর কতসংখ্যক আন্তর্জাতিক শিক্ষার্থী যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি হন, তা উল্লেখ করা হয়।

এদিকে যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি বিদেশি শিক্ষার্থী গেছেন চীন ও ভারত থেকে। মোট শিক্ষার্থীর ৫৩ শতাংশই গেছেন এই দুই দেশ থেকে। এর মধ্যে চীন থেকে গেছেন ২ লাখ ৮৯ হাজার ৫২৬ জন, আর ভারত থেকে ২ লাখ ৬৮ হাজার ৯২৩ জন। চীন থেকে যাওয়া শিক্ষার্থীর সংখ্যা ২০২২–২৩ সালে সামান্য কমেছে, তবে এ সময় ভারতের ক্ষেত্রে প্রবৃদ্ধি হয়েছে ৩৫ শতাংশ। বেশ কয়েক বছর ধরে ভারত থেকে বেশি সংখ্যায় শিক্ষার্থী যুক্তরাষ্ট্রে যাচ্ছেন।

Comments

The Daily Star  | English
bailey road fire

There was no emergency exit in the building: survivors

Survivors today alleged that there was no emergency exit in the seven-storey commercial building on Bailey Road that caught fire yesterday

22m ago