বাংলাদেশ

শিল্পপতি ও সিটি গ্রুপের চেয়ারম্যান ফজলুর রহমান মারা গেছেন

গত পাঁচ দশকে ফজলুর রহমান সিটি গ্রুপের অংশ হিসেবে ৪০টিরও বেশি শিল্প প্রতিষ্ঠান গড়ে তোলেন। আটা-ময়দা, ভোজ্য তেল ও চিনি পরিশোধন, পোলট্রি খাদ্য ও চাল-ডাল সহ আরও বিভিন্ন খাতে তার ব্যবসা রয়েছে। সিটি গ্রুপের তিনটি অর্থনৈতিক জোন ও একটি হাই-টেক পার্কও রয়েছে।
সিটি গ্রুপের চেয়ারম্যান ফজলুর রহমান। ছবি: সংগৃহীত
সিটি গ্রুপের চেয়ারম্যান ফজলুর রহমান। ছবি: সংগৃহীত

সিটি গ্রুপের কর্পোরেট ও রেগুলেটরি অ্যাফেয়ার্স পরিচালক বিশ্বজিৎ সাহা দ্য ডেইলি স্টারকে জানান, আজ সোমবার ভোর চারটার দিকে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে ফজলুর রহমান (৭৭) শেষনিশ্বাস ত্যাগ করেন।

আজ বিকেল ৪ টায় পুরনো ঢাকার গেণ্ডারিয়া ধূপখোলা মাঠে ফজলুর রহমানের জানাজার পর তাকে জুরাইন কবরস্থানে সমাহিত করা হবে।

গত পাঁচ দশকে ফজলুর রহমান সিটি গ্রুপের অংশ হিসেবে ৪০টিরও বেশি শিল্প প্রতিষ্ঠান গড়ে তোলেন। আটা-ময়দা, ভোজ্য তেল ও চিনি পরিশোধন, পোলট্রি খাদ্য ও চাল-ডাল সহ আরও বিভিন্ন খাতে তার ব্যবসা রয়েছে। সিটি গ্রুপের তিনটি অর্থনৈতিক জোন ও একটি হাই-টেক পার্কও রয়েছে।

সিটি গ্রুপের বার্ষিক লেনদেনের পরিমাণ প্রায় ৩৫ হাজার কোটি টাকা। এই প্রতিষ্ঠানে ফজলুর রহমানের নেতৃত্বে ৩০ হাজারেরও বেশি মানুষ কাজ করছিলেন বলে জানান বিশ্বজিৎ সাহা।

বিশ্বজিৎ সাহা সিটি গ্রুপের প্রয়াত চেয়ারম্যানের সঙ্গে গত ২৮ বছর ধরে কাজ করেছেন।

তিনি আরও বলেন, 'তিনি (ফজলুর রহমান) নিজের চেষ্টায় প্রতিষ্ঠিত হয়েছিলেন।'

অপর দিকে ফজলুর রহমানের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

আজ এক শোক বার্তায় বাণিজ্যমন্ত্রী মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারবর্গের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

শোকবার্তায় টিপু মুনশি বলেন, 'ফজলুর রহমান একজন সফল উদ্যোক্তা ছিলেন। বাংলাদেশের শিল্প-বাণিজ্য ও অর্থনীতির বিকাশ এবং একজন সফল শিল্পোদ্যোক্তা হিসেবে তার অবদান সবাই স্মরণ রাখবে। একটি শিল্প সমৃদ্ধ বাংলাদেশ গড়ার লক্ষ্যে সিটি গ্রুপ চেয়ারম্যান সারাজীবন নিরলসভাবে কাজ করে গেছেন।'

'তার প্রতিষ্ঠানের উৎপাদিত পণ্যের বিশুদ্ধতা ও গুণগত সেরা মান ধরে রাখার বিষয়ে তিনি ছিলেন আপোষহীন। বিশ্ববাজারে বাংলাদেশি পণ্য সুনামের সঙ্গে টিকে থাকবে এটাই ছিল তার প্রত্যাশা। শুধু ব্যবসা নয়, সামাজিক দায়বদ্ধতা নিয়েও সচেতন ছিলেন শিল্পপতি ফজলুর রহমান। তিনি হাসপাতাল, শিক্ষা প্রতিষ্ঠান এবং অসংখ্য কর্মসংস্থান সৃষ্টি করেছেন। জীবনের শেষ দিন পর্যন্ত তার কর্মনিষ্ঠা, একাগ্রতা চিরস্মরণীয় হয়ে থাকবে', যোগ করেন বাণিজ্যমন্ত্রী।

সিটি গ্রুপের চেয়ারম্যান ফজলুর রহমানের মৃত্যুতে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি মাহবুবুল আলম শোক প্রকাশ করেছেন। শোক বার্তায় তিনি ফজলুর রহমানের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশের পাশাপাশি মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেছেন।

বার্তায় তিনি জানান, ১৯৭২ সালের ৬ ফেব্রুয়ারি ফজলুর রহমানের সরিষার তেল উৎপাদনের উদ্যোগ নেওয়ার মধ্য দিয়ে সিটি গ্রুপের কার্যক্রম শুরু হয়। প্রথম উদ্যোগ সফল হওয়ার পর সিটি গ্রুপ নতুন নতুন ক্ষেত্রে বিনিয়োগ শুরু করে।

সিটি গ্রুপের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক ফজলুর রহমানের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান এবং এফবিসিসিআইয়ের সভাপতি মাহবুবুল আলম।

শোকবার্তায় সালমান এফ রহমান বলেন, 'ফজলুর রহমান অত্যন্ত স্বপ্নবাজ মানুষ ছিলেন। বাংলাদেশের শিল্প-বাণিজ্য, অর্থনীতির বিকাশসহ একজন সফল শিল্পোদ্যোক্তা হিসেবে তার অবদান সবাই স্মরণে রাখবে।'

তিনি মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন ও শোকসন্তপ্ত পরিবার, বন্ধু-বান্ধব ও গুণগ্রাহীদের প্রতি গভীর সমবেদনা জানান।

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি মাহবুবুল আলম মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন। তিনি শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান।

 

Comments