মৃত নারীর নামে সামাজিক সুরক্ষার চাল তোলার অভিযোগ ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে

গত বছরের মে মাসে মারা যান কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার ফিরোজা খাতুন। তার নামে সামাজিক সুরক্ষা কর্মসূচির চাল তুলে আত্মসাতের অভিযোগ উঠেছে বড়ভিটা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আতাউর রহমান মিন্টুর বিরুদ্ধে।
অভিযুক্ত ইউপি চেয়ারম্যান আতাউর রহমান মিন্টু। ছবি: সংগৃহীত

গত বছরের মে মাসে মারা যান কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার ফিরোজা খাতুন। তার নামে সামাজিক সুরক্ষা কর্মসূচির চাল তুলে আত্মসাতের অভিযোগ উঠেছে বড়ভিটা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আতাউর রহমান মিন্টুর বিরুদ্ধে।

ফিরোজা খাতুনের স্বামী ইসমাইল হক এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কাছে লিখিত অভিযোগ করেছেন। ইসমাইল হক বড়ভিটা ইউনিয়নের পশ্চিম ধনীরাম গ্রামের বাসিন্দা। তিনি পেশায় একজন দিনমজুর। সরকারের ভালনারেবল উইমেন বেনিফিট (ভিডব্লিউবি) কর্মসূচির আওতায় তার স্ত্রীর নামে প্রতি মাসে ৩০ কেজি চাল বরাদ্দ করা হয়।

অভিযুক্ত ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান মিন্টু ফুলবাড়ী উপজেলা আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক। তার বিরুদ্ধে ভিডব্লিউবি কর্মসূচির চাল আত্মসাতের অভিযোগ তুলেছেন আরও পাঁচ নারী। ইউএনওর কাছে লিখিত অভিযোগে তারা বলেছেন, তাদের নামে বরাদ্দ চাল আত্মসাৎ করছেন ইউপি চেয়ারম্যান।

বড়ভিটা ইউনিয়নে ৮৩৫ জন ভিডব্লিউবি কার্ডের সুবিধাভোগী রয়েছেন। মহিলা বিষয়ক অধিদপ্তর থেকে প্রতিমাসে তাদের নামে ৩০ কেজি করে চাল বরাদ্দ দেওয়া হয়।

ফুলবাড়ী উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তর সূত্রে জানা গেছে, উপজেলার ছয়টি ইউনিয়নে ৪ হাজার ৯০০টি ভিডব্লিউবি কার্ড বিতরণ করা হয়েছে। গত বছরের ফেব্রুয়ারি মাস থেকে তারা পুষ্টিচাল পাচ্ছেন। তারা মোট ২৪ মাস এ সুবিধা পাবেন।

মৃত ফিরোজা খাতুনের স্বামী ইসমাইল হক দ্য ডেইলি স্টারকে বলেন, গত বছরের জানুয়ারি মাসে তার স্ত্রী ভিডব্লিউবি কর্মসূচির সুবিধাভোগী হতে অনলাইনে আবেদন করেছিল। ইউপি চেয়ারম্যান জানিয়েছিলেন আবেদনটি নামঞ্জুর হয়েছে। মে মাসে তার স্ত্রী মারা যায়। গত ১০ জানুয়ারি তিনি জানতে পারেন তার মৃত স্ত্রীর নাম উপকারভোগীর তালিকায় রয়েছে। তার নামে বরাদ্দ চাল আত্মসাৎ করা হচ্ছে। ইউপি চেয়ারম্যানের কাছে সদুত্তর না পেয়ে গত ১১ জানুয়ারি ইউএনওর কাছে লিখিত অভিযোগ করেছেন।

অভিযোগ তুলে নিতে এখন ইউপি চেয়ারম্যান তাকে চাপ দিচ্ছেন বলে অভিযোগ করেন তিনি।

বড়লই গ্রামের নুর নাহার বেগম দ্য ডেইলি স্টারকে বলেন, তার নাম সুবিধাভোগীর তালিকায় থাকলেও তিনি চাল পাচ্ছেন না। ইউপি চেয়ারম্যান তাকে পাত্তাও দিচ্ছেন না। তার নামে বরাদ্দ সরকারি চাল আত্মসাৎ করছেন ইউপি চেয়ারম্যান। তিনি উপজেলা নির্বাহী অফিসারের কাছে লিখিত অভিযোগ করেছেন।

অভিযোগের ব্যাপারে জানতে চাইলে ইউপি চেয়ারম্যান আতাউর রহমান মিন্টু দ্য ডেইলি স্টারকে বলেন, বিষয়টি নিষ্পত্তি হয়েছে। অভিযোগকারী তার অভিযোগ তুলে নিয়েছেন। ভুল বুঝাবুঝির কারণে তার বিরুদ্ধে অভিযোগ করা হয়েছে বলে তিনি দাবি করেন।

ফুলবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সিব্বির আহমেদ দ্য ডেইলি স্টারকে বলেন, অভিযোগ তদন্ত করতে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে আগামী ৫ ফেব্রুয়ারির মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। প্রতিবেদন পাওয়ার পর প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

Comments