বাংলাদেশ

নৌবাহিনীর জাহাজে ভাসানচরে গেলেন আরও ১৫২৭ রোহিঙ্গা

কক্সবাজারের টেকনাফ ও উখিয়ার বিভিন্ন রোহিঙ্গা শিবির থেকে ২৩তম ধাপে আরও ১ হাজার ৫২৭ জন রোহিঙ্গা নোয়াখালীর হাতিয়া উপজেলার ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছেছেন।
নৌবাহিনীর জাহাজে রোহিঙ্গাদের ভাসানচরে নেওয়া হয়। ছবি: সংগৃহীত

কক্সবাজারের টেকনাফ ও উখিয়ার বিভিন্ন রোহিঙ্গা শিবির থেকে ২৩তম ধাপে আরও ১ হাজার ৫২৭ জন রোহিঙ্গা নোয়াখালীর হাতিয়া উপজেলার ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছেছেন।

আজ বুধবার বিকেল ৩টার দিকে নৌবাহিনীর চারটি জাহাজে করে তাদের ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে নিয়ে আসা হয়। এ নিয়ে ভাসানচরে রোহিঙ্গাদের সংখ্যা দাঁড়াল ৩৬ হাজার ২২৭।

এর আগে, গতকাল মঙ্গলবার বিকেলের দিকে স্বেচ্ছায় ভাসানচরে যেতে ইচ্ছুক রোহিঙ্গাদের বিভিন্ন আশ্রয়শিবির থেকে বাসে করে কক্সবাজারের উখিয়া ডিগ্রি কলেজের মাঠে জড়ো করা হয়। সেখান থেকে রাত ১০টার দিকে তারা চট্টগ্রাম পৌঁছান। ভাসান চর থানার ওসি কাওসার আলম ভুঁইয়া বুধবার সন্ধ্যার দিকে দ্য ডেইলি স্টারকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

ভাসানচর আরআরআরসি কার্যালয় সূত্রে জানা যায়, ২২ দফায় কক্সবাজারের বিভিন্ন আশ্রয়শিবির থেকে ভাসানচরে স্থানান্তর করা হয়েছে ৩২ হাজার রোহিঙ্গাকে। ভাসানচরে মোট এক লাখ রোহিঙ্গাকে সরিয়ে নেওয়ার পরিকল্পনা আছে সরকারের।

কাওসার আলম বলেন, নতুন রোহিঙ্গাদেরে নৌবাহিনীর জাহাজে নিয়ে আসা হয়। এরপর নৌবাহিনীর পন্টুন সংলগ্ন হেলিপ্যাডে নিয়ে যাওয়া হয়। পরবর্তীতে সেখান থেকে গাড়ির মাধ্যমে বিভিন্ন ক্লাস্টারে হস্তান্তর করা হয়।

২০২০ সালের ৪ ডিসেম্বর কক্সবাজার থেকে ভাসানচরে প্রথম দফায় ১ হাজার ৬৪২ জন রোহিঙ্গাকে স্থানান্তর করা হয়েছিল। পরে বিভিন্ন ধাপে ৩৬ হাজার ২২৭ জন রোহিঙ্গাকে ওই ক্যাম্পে স্থানান্তর করা হয়।

Comments

The Daily Star  | English

13 killed in bus-pickup collision in Faridpur

At least 13 people were killed and several others were injured in a head-on collision between a bus and a pick-up at Kanaipur area in Faridpur's Sadar upazila this morning

42m ago