মা আমরা ভালো আছি, চিন্তা করো না: এমভি আব্দুল্লাহর এক নাবিক

ছেলের বরাত দিয়ে মা বলেন, ‘আজ দুপুরে সোমালিয়ার উপকূলের কাছে পৌঁছালে জলদস্যুদের আগের দলটি জাহাজ থেকে নেমে যায় এবং আরেকটি দল জাহাজে ওঠে।’
জলদস্যুদের হাতে জিম্মি এমভি আব্দুল্লাহ। ছবি: সংগৃহীত

সোমালিয়ান জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আব্দুল্লাহর এক নাবিক আজ বৃহস্পতিবার বিকেলে চট্টগ্রামে তার মায়ের সঙ্গে স্যাটেলাইট ফোনের মাধ্যমে কথা বলতে পেরেছেন।

তিনি মাকে বলেছেন, 'মা, আমরা ভালো আছি। চিন্তা করো না।'

ওই নাবিকের উদ্বিগ্ন মা দ্য ডেইলি স্টারকে জানান, বাংলাদেশ সময় বিকেল ৪টা ৪০ মিনিটে ছেলের কল পেয়েছেন। কথা হওয়ার পর কিছুটা স্বস্তি পেয়েছেন তিনি। কারণ জলদস্যুরা ছেলের মোবাইল ফোন নিয়ে নেওয়ার পর মঙ্গলবার বিকেল থেকে তার সঙ্গে কোনোভাবেই যোগাযোগ করতে পারছিলেন না।

ছেলের বরাত দিয়ে তিনি বলেন, 'আজ দুপুরে সোমালিয়ার উপকূলের কাছে পৌঁছালে জলদস্যুদের আগের দলটি জাহাজ থেকে নেমে যায় এবং আরেকটি দল জাহাজে ওঠে। জলদস্যুদের নতুন দলটির সদস্যরা সব ক্রুকে জাহাজের ব্রিজের বাইরে যেতে দিয়েছে। ব্রিজেই ২৩ জন ক্রুকে গত দুই দিন আটকে রাখা হয়েছিল। জলদস্যুরা আজ রাত পর্যন্ত ক্রুদের তাদের কেবিনে থাকার অনুমতি দিতে সম্মত হয়েছে। তারপর তাদের আবার ব্রিজে আটকে রাখা হবে।'

ছেলের বরাত দিয়ে নাবিকের মা আরও বলেন, ছেলে তাকে জানিয়েছে, জলদস্যুরা তাদের নিজেদের রান্না করতে দিয়েছে। মুক্তিপণের বিষয়ে এখনও কিছু বলেনি তারা।

তিনি জানান, ছেলে তাকে চিন্তা করতে মানা করেছেন। তাকে জাহাজের মালিক সংস্থার সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখতে বলেছেন।

জাহাজের মালিক প্রতিষ্ঠান এসআর শিপিংয়ের কর্মকর্তারা তার সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছেন বলে জানান নাবিকের মা। তার ছেলে গত বছরের নভেম্বরে এই জাহাজে উঠেছিলেন বলে জানান তিনি।

 

Comments