রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে সুইডেনের রাজকুমারী

ইউএনডিপির শুভেচ্ছা দূত ও সুইডেনের রাজকুমারী ভিক্টোরিয়া কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে পরিদর্শন করেছেন।
সুইডেনের রাজকুমারী ভিক্টোরিয়া। ছবি: এএফপি

ইউএনডিপির শুভেচ্ছা দূত ও সুইডেনের রাজকুমারী ভিক্টোরিয়া কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে পরিদর্শন করেছেন।

বুধবার দুপুরে তিনি হেলিকপ্টারে উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছান। এ সময় শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মিজানুর রহমান, জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান, পুলিশ সুপার মাহাফুজুল ইসলাম রাজকুমারীকে স্বাগত জানান।

রাজকুমারী এর আগে সকালে হাতিয়ার ভাসানচরে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। সেখান থেকে তিনি কক্সবাজারে আসেন।

রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছেই প্রথমে তিনি যান ক্যাম্প-৪ এক্সটেনশনে ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম ও ইউএনএইচসিআরের  নিবন্ধন ও খাবার বিতরণের ই-ভাউচার আউটলেটে। সেখানকার কার্যক্রম পরিদর্শন শেষে ক্যাম্প ৪-এ ইউএন উইমেন এবং ইউএনএফপিএ পরিচালিত মাল্টি পারপাস উইমেনস সেন্টার পরিদর্শন করেন তিনি। সেখানে রোহিঙ্গা নারীদের সঙ্গে কথা বলেন। এরপর ক্যাম্প ৫-এ ইউএনএইচসিআর পরিচালিত দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কার্যক্রম  পরিদর্শন করেন। রাজকুমারী ক্যাম্পে একটি বেকারি শপ ও পাটজাত পণ্যের প্রক্রিয়াজাতকরণ কার্যক্রম পরিদর্শন করেন। সেখানে কর্মরত নারীদের সঙ্গে মতবিনিময় করেন। সেই সঙ্গে রোহিঙ্গা কালচারাল মেমোরি সেন্টার পরিদর্শন করেন।

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে সুইডেনের ক্রাউন প্রিন্সেস ভিক্টোরিয়া বিকেলে কক্সবাজার সদরে জলবায়ু উদ্বাস্তুদের জন্যে নির্মিত বিশ্বের বৃহত্তম খুরুশকূল আশ্রয়ণ প্রকল্প পরিদর্শন করেন। সেখান থেকে তিনি ঢাকার উদ্দেশে রওনা হন।

Comments