পরীক্ষককে ৫ লাখ টাকা দেওয়ার প্রস্তাব: ৫ পরীক্ষার্থীকে নিষিদ্ধ করল বার কাউন্সিল

অন্যান্য অভিযোগের মধ্যে রয়েছে—উত্তরপত্রে ফোন নম্বর লেখা ও ২৩ ডিসেম্বরের লিখিত পরীক্ষার সময় কেন্দ্রের দায়িত্বে থাকা নারী পরিদর্শক সম্পর্কে অনভিপ্রেত ও অশালীন মন্তব্য লেখা।

গত বছর অনুষ্ঠিত লিখিত পরীক্ষায় পাস করার জন্য পরীক্ষককে পাঁচ লাখ টাকা দেওয়ার প্রস্তাবসহ বিভিন্ন অভিযোগে পাঁচ পরীক্ষার্থীকে পাঁচ বছরের জন্য এনরোলমেন্ট পরীক্ষায় অংশগ্রহণ নিষিদ্ধ করেছে বাংলাদেশ বার কাউন্সিল।

অন্যান্য অভিযোগের মধ্যে রয়েছে—উত্তরপত্রে ফোন নম্বর দেওয়া ও ২৩ ডিসেম্বরের লিখিত পরীক্ষার সময় কেন্দ্রের দায়িত্বে থাকা নারী পরিদর্শককে নিয়ে উত্তরপত্রে অনভিপ্রেত ও অশালীন মন্তব্য লেখা।

ওই পাঁচ পরীক্ষার্থী হলেন—চট্টগ্রামের আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মো. লুৎফুর রহমান, ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেসের (ইউআইটিএস) মাকসুদা পারভীন, মেট্রোপলিস আইডিয়েল ল কলেজের নিজাম উদ্দীন আহমেন, বরিশাল ল কলেজের মো. মনিরুজ্জামান ও শহীদ জিয়াউর রহমান ল কলেজের মো. আনিসুর রহমান।

বাংলাদেশ বার কাউন্সিলের সচিব আবদুর রহমান সরদার গত ১৮ মার্চ এক প্রজ্ঞাপনে বলেন, আইনের শিক্ষার্থী ও আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হওয়ার একজন শিক্ষানবিশ প্রার্থীর পক্ষ থেকে বার কাউন্সিল লিখিত পরীক্ষার উত্তরপত্র মূল্যায়নের দায়িতত্বপ্রাপ্ত বিচারকের কাছে এই ধরনের অনৈতিক প্রস্তাব রাখা গোটা আইন অঙ্গনকে কলুষিত করার শামিল। সেই সঙ্গে আইনজীবীদের নিয়ন্ত্রক সংস্থা হিসেবে বার কাউন্সিলের জন্যও এই ধরনের ঘটনা ভীষণ রকম অবমাননাকর। এই ধরনের কর্মকাণ্ডের মাধ্যমে বার কাউন্সিলের ভাবমূর্তি বিনষ্ট করার দায়ে বার কাউন্সিল এনরোলমেন্ট কমিটি পাঁচ জনের প্রত্যেককে পাঁচ বছর করে পরীক্ষায় অংশগ্রহণ নিষিদ্ধ করেছে।

Comments