জিম্মি জাহাজ এমভি আবদুল্লাহ: মুক্তির বিষয়ে জলদস্যুদের সঙ্গে আলোচনায় অগ্রগতি

জাহাজে থাকা ক্রু সদস্যরা ভালো আছেন। তাদের মাঝে মাঝে পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলার অনুমতি দেওয়া হচ্ছে।
এমভি আব্দুল্লাহ। ফাইল ছবি সংগৃহীত

নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) কমোডর মোহাম্মদ মাকসুদ আলম বলেছেন, সোমালি জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি পতাকাবাহী জাহাজ এমভি আব্দুল্লাহ'র ২৩ জন ক্রু সদস্যের মুক্তির বিষয়ে জলদস্যুদের সঙ্গে আলোচনায় ভালো অগ্রগতি হয়েছে।

আজ মঙ্গলবার সন্ধ্যায় চট্টগ্রামে এক অনুষ্ঠান শেষে গণমাধ্যমের সঙ্গে আলাপকালে এ কথা জানান তিনি। ডিজি বলেন, আলোচনা ফলপ্রসূভাবে শেষ করতে কত সময় লাগতে পারে তা এখনই বলা যাচ্ছে না তবে ভালো অগ্রগতি হয়েছে। 

তিনি আরও জানান, জাহাজে থাকা ক্রু সদস্যরা ভালো আছেন। তাদের মাঝে মাঝে পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলার অনুমতি দেওয়া হচ্ছে।

'আমরা পরিস্থিতি পর্যবেক্ষণ করছি এবং জাহাজের মালিকানাধীন প্রতিষ্ঠান এসআর শিপিং লিমিটেডের সঙ্গে যোগাযোগ করছি,' বলেন তিনি।

এর আগে এসআর শিপিংয়ের কর্মকর্তারা তৃতীয় পক্ষের মাধ্যমে জলদস্যুদের সাথে আলোচনায় অগ্রগতি হয়েছে বলে জানান এবং ক্রু ও জাহাজের দ্রুত মুক্তির আশা করেছিলেন।

গত রোববার দ্য ডেইলি স্টারের সঙ্গে আলাপকালে এসআর শিপিংয়ের সিইও মেহেরুল করিম জানান, ২০১১ সালে এর আগে জলদস্যুদের হাতে জিম্মি জাহাজ এমভি জাহান মনির ক্রু সসদ্যদের মুক্তির জন্য যে সংকট হয়েছিল এবারের ঘটনায় সে তুলনায় আগেই সমাধান হবে বলে আশাবাদী তিনি। 

জলদস্যুদের সঙ্গে যোগাযোগ ও আলোচনার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, 'ক্রু ও জাহাজ ফেরত নিয়ে জলদস্যুদের সঙ্গে আলোচনা সুষ্ঠুভাবে চলছে এবং অগ্রগতি হচ্ছে।'

গত ১২ মার্চ ভারত মহাসাগরে নাবিকসহ বাংলাদেশি জাহাজটি জিম্মি করে সোমালিয়ার জলদস্যুরা। 

Comments

The Daily Star  | English
World Press Freedom Day 2024

Has Bangladesh gained anything by a restrictive press?

The latest Bangladesh Bank restriction on journalists is anti-democratic, anti-free press and anti-public interest.

12h ago