উত্তরবঙ্গের ঈদযাত্রায় নেই চিরাচরিত ভোগান্তি, ১ সেতু ও ৩ ওভারপাস খুলল

উত্তরের পথে যানবাহন চলাচলে স্বস্তিদায়ক করতে সাসেক-২ প্রকল্পের আওতায় বঙ্গবন্ধু সেতুর পশ্চিমে সিরাজগঞ্জের একটি সেতু ও তিনটি ওভারপাস যান চলাচলের জন্য শনিবার খুলে দেওয়া হয়েছে।
সিরাজগঞ্জে ঢাকা-রংপুর মহাসড়কে ঈদের আগে নেই চিরাচরিত সেই যানজট। ছবি: স্টার

পরিবারের সবার সাথে ঈদের আনন্দ ভাগাভাগি করে নিতে উত্তরবঙ্গের পথে ঘরে ফিরছে মানুষ। প্রতি বছর ঈদের সময় এই পথের যাত্রীদের বঙ্গবন্ধু সেতু পার হয়েই পড়তে হতো যানজটে। তবে এবারের চিত্র একবারে ভিন্ন। শুক্রবার থেকে মহাসড়কে ঈদে ঘরমুখ যাত্রীদের নিয়ে উত্তরের পথে যানবাহনের ভিড় বেড়েছে। তবে এখনও পর্যন্ত যানজটের কবলে পরতে হয়নি তাদেরকে।

বঙ্গবন্ধু সেতুর পশ্চিম মহাসড়কে চার লেন রাস্তা সম্প্রসারণের কাজ চলমান থাকলেও ইতোমধ্যে গুরুত্বপূর্ণ জায়গাগুলোতে মেরামত কাজ শেষ করায় কোনো ভগান্তি ছাড়াই গাড়ি চলাচল করছে।

উত্তরের পথে যানবাহন চলাচলে স্বস্তিদায়ক করতে সাসেক-২ প্রকল্পের আওতায় বঙ্গবন্ধু সেতুর পশ্চিমে সিরাজগঞ্জের একটি সেতু ও তিনটি ওভারপাস যান চলাচলের জন্য শনিবার খুলে দেওয়া হয়েছে।

তিনটি ওভারপাস হলো মুলিবাড়ি, পাঁচলিয়া ও দাঁদপুর। এর সঙ্গে দাতিয়া সেতু খুলে দেওয়া হয়েছে। এতে উত্তরবঙ্গের ঘরমুখো মানুষ যানজটের ভোগান্তি ছাড়াই বাড়ি ফিরতে পারবে।

শনিবার (৬ মার্চ) বেলা সাড়ে ১১ টার দিকে সচিবালয় থেকে ভার্চুয়ালি সিরাজগঞ্জ জেলা প্রশাসক কার্যালয়ের হলরুমে যুক্ত হয়ে প্রকল্পগুলো উন্মুক্ত করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

এশিয়ান উন্নয়ন ব্যাংকের অর্থায়নে নির্মিত মুলিবাড়ি ওভারপাসের দৈর্ঘ্য ৩৯ মিটার, পাঁচলিয়া ওভারপাসের দৈর্ঘ্য ৩৯ মিটার, দাঁদপুর ওভারপাসের দৈর্ঘ্য ৩৫ মিটার ও দাতিয়া সেতুর দৈর্ঘ্য ৫৬ মিটার।

সিরাজগঞ্জের হাটিকুমরুল হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আব্দুল ওয়াদুদ বলেন, এই তিনটি ওভারপাস ও একটি ব্রিজ খুলে দেওয়ায় উত্তরের পথে যানবাহন চলাচল আরও অনেক বেশি সহজ হয়েছে।

সিরাজগঞ্জ জেলা প্রশাসক মীর মাহবুবুর রহমানের সভাপতিত্বে এ সময় সিরাজগঞ্জে-২ (সদর-কামারখন্দ) আসনের সংসদ সদস্য জান্নাত আরা হেনরী, জেলা আওয়ামী লীগের সভাপতি কেএম হোসেন আলী হাসান, সাধারণ সম্পাদক আব্দুস সামাদ তালুকদার, জেলা পরিষদের চেয়ারম্যান শামীম তালুকদার লাবু, অতিরিক্ত পুলিশ সুপার সামিউল আলম, সাসেক-২ প্রকল্পের ব্যবস্থাপক মাহবুবুর রহমানসহ ঠিকাদার প্রতিষ্ঠানের স্বত্তাধিকারীরা উপস্থিত ছিলেন।

হাইওয়ে পুলিশ জানায়, বঙ্গবন্ধু সেতু হয়ে ২২টি জেলার মানুষ চলাচল করে। এ মহাসড়ক দিয়ে প্রতিদিন ১৫ থেকে ২০ হাজার যানবাহন চলাচল করে। তবে ঈদের আগে ও পরে এ সংখ্যা বেড়ে যায় কয়েকগুণ।

হাটিকুমরুল হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আব্দুল ওয়াদুদ বলেন, অন্যান্য বছর ঈদের আগে উত্তরের পথে পথে ভগান্তি পহাতে হলেও এবার পুলিশেরর পক্ষ থেকে বিশেষ ব্যবস্থা নিয়ে ঝুঁকিপূর্ণ স্থান চিহ্নিত করে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। ফলে ঈদযাত্রা শুরু হওয়ার দুই দিনেও এখনও উত্তরের মহাসড়কে কোথাও কোনো সমস্যা সৃষ্টি হয়নি বলে জানান তিনি।

পাশাপাশি নতুন এসব অভারপাস ও ব্রিজ উত্তরের ইদযাত্রাকে আরও অনেক বেশি স্বস্তিদায়ক করবে বলে জানান তিনি।

Comments